বিজ্ঞাপন

শুক্রবার ‘মাংকি ট্রায়াল’-এর ২য় প্রদর্শনী

January 6, 2022 | 5:38 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের আলোচিত নাট্যদল ‘বাতিঘর’-এর পথচলায় যুক্ত হয়েছে নতুন আরও একটি মঞ্চ প্রযোজনা। তাদের ১৫তম প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি-এর মূল গল্প অবলম্বনে মঞ্চরুপ ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।

বিজ্ঞাপন

১৯২৫ সালে আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটস-এর উপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই. কে. হর্নবেকের রিপোর্টিং এর মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামীপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। বিবিধ ঘটনার উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সুচনা করে।

বিজ্ঞাপন

গল্পটি ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত মামলা ‘স্কোপস্‌ মাংকি ট্রায়াল’-এর সত্য ঘটনার অবলম্বনে নির্মিত।

‘মাংকি ট্রায়াল’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে গত ৩১ ডিসেম্বর (শুক্রবার)। এবার এর ২য় প্রদর্শনী হতে যাচ্ছে ৭ জানুয়ারি (শুক্রবার), সন্ধ্যা ৭ টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে।

বিজ্ঞাপন

‘মাংকি ট্রায়াল’-এর আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ, মঞ্চ পরিকল্পনায় রহমান মুফিজ, মঞ্চ ব্যবস্থাপনায় ফয়সাল মাহমুদ, সংগীতে সাদ্দাম রহমান ও মুহাইমিন অঞ্জন, কোরিওগ্রাফিতে শিশির সরকার ও মৃধা অয়োমী, পোশাক পরিকল্পনায় শাহানা জয় ও রুম্মান শারু, পোস্টার- আল মামুন খোকন, প্রযোজনা অধিকর্তা- শাহানা জয় এবং সৃজনশীল নির্দেশনায় খালিদ হাসান রুমি।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন