বিজ্ঞাপন

পদ্মায় বন্ধ হয়নি অবৈধ বালু তোলা, হুমকিতে সর্ববৃহৎ মেগা প্রকল্প

January 7, 2022 | 9:58 am

নাসিম আহমেদ, লোকাল করেসপন্ডেন্ট

ঈশ্বরদী: পদ্মা নদী থেকে ড্রেজার দিয়ে প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে দেশের সর্ববৃহৎ মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্রসহ হার্ডিঞ্জ ব্রিজ ও লালন শাহ সেতু। বিদ‍্যুৎ কেন্দ্রের ৭০০ মিটারের মধ্যে প্রকল্পসংলগ্ন মধ্য নদীতে বালু উত্তোলন হলেও নীরব রয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ না হলে ভূগর্ভস্থ মাটির স্তর সরে গিয়ে ভূমি ধস ঘটে মারাত্মক বিপর্যয়ের শঙ্কাও সংশ্লিষ্টদের।

জানা গেছে, কুষ্টিয়ার ভেড়ামারার বারোমাইল ও ঈশ্বরদীর পাকশী হার্ডিঞ্জ ব্রিজের ভাটিতে পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্র , লালন শাহ সেতু ও ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ এলাকা। রূপপুর বিদ‍্যুৎকেন্দ্রের ৭ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলনের সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকলেও মাত্র ৭০০ মিটারের মধ‍্যেই পদ্মা নদী থেকে বালু তোলা হচ্ছে। প্রশাসনকে ‘ম‍্যানেজ’ করে প্রভাবশালী একটি চক্র অবৈধভাবে বালু উত্তোলন করছে বলে একাধিক অভিযোগ রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, লক্ষিকুন্ডা নৌ পুলিশের সঙ্গে দৈনিক চুক্তিতে ৪০ থেকে ৫০টি ড্রেজারে বালু উত্তোলন হয়ে থাকে। এজন্য ন‍ৌ পুলিশ ট্রলার প্রতি কমিশন পেয়ে থাকে। মাঝে মধ্যে নৌ পুলিশ অভিযান করলেও সেখানে থাকে গ্রেফতার বাণিজ‍্য। জরিমানা আর ট্রলার জব্দের মধ্যেই সীমাবদ্ধ থাকে সেসব অভিযান।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে এক ব‍্যক্তি জানান, কয়েকদিন আগে রাজশাহী থেকে নৌ পুলিশের এসপি এসেছিলেন অভিযানে। তার আগেই নৌ ফাঁড়ি থেকে ফোন করে ঘাট বন্ধ করে দিতে বলা হয়। পরে পুলিশ সুপার এসে ঘাট বন্ধ পেয়ে কোনো ব্যবস্থা না নিয়েই ঠিলে চলে যান।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম বলেন, ‘পদ্মা নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলনের ফলে ভূগর্ভস্থ মাটির স্তর সরে গিয়ে ভূমি ধস ঘটতে পারে। এতে দেশের সর্ববৃহৎ মেগা প্রকল্প রুপপুর পারমাণবিক বিদ‍্যুৎ কেন্দ্রসহ আশপাশের স্থাপনার ক্ষতি হয়ে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে।’

বিজ্ঞাপন

সরকারিভাবে বৈধ বালুমহালের লিজ গ্রহিতা আহম্মেদ কনেট্রাকশন জানায়, অবৈধ বালু ব‍্যাবসায়ীদের দৌরাত্ম্যে বালু মহাল চালাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। এভাবে চলতে থাকলে তারা যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি সরকারও বঞ্চিত হচ্ছে রাজস্ব আয় থেকে।

এদিকে ঈশ্বরদীর লক্ষিকুন্ডা, সাাঁড়া,পাকশীতে আবারও পদ্মার চরে বালু কাটা শুরু হয়েছে বলেও জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তরা।

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন