বিজ্ঞাপন

শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশের ইচ্ছাকৃত হামলা: বিএনপি

January 6, 2022 | 8:30 pm

স্পেশাল করেসপন্ডেট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে বিএনপির মানববন্ধন কর্মসূচিতে সংঘাত, ৪৯ জনকে গ্রেফতার এবং শীর্ষ কয়েকজন নেতাসহ ৭৫ জনকে আসামি করে মামলা দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটির কেন্দ্রীয় কয়েকজন নেতা। তাদের দাবি, শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশের অতিউৎসাহী কিছু কর্মকর্তা ইচ্ছা করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে হামলা করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও মীর মো. নাছির উদ্দীন, চেয়ারপারসনের উপদেষ্টা বেগম রোজী কবির, গোলাম আকবর খন্দকার, এস এম ফজলুল হক, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমের নাম উল্লেখ করে এ বিবৃতি পাঠানো হয়।

এর আগে, বুধবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে নগর ও দক্ষিণ জেলা বিএনপি। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের সপ্তম বর্ষপূর্তির দিনে কেন্দ্রঘোষিত ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচি চলাকালে সড়ক বন্ধ করে অবস্থান নেওয়া নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধ্বস্তাধ্বস্তি ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পুলিশ তাদের রাস্তা থেকে সরাতে চাইলে নেতাকর্মীরা পুলিশের ওপর চড়াও হন। এসময় পুলিশ লাঠিপেটা করে তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

ঘটনায় তিন পুলিশ সদস্যসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। আটক করা হয় ৪৯ জনকে। তবে এ ঘটনার মধ্যেই প্রধান অতিথি দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ বিএনপি নেতারা মানববন্ধনে বক্তব্য রাখেন। পরে আমীর খসরু মাহমুদ চৌধুরী নেতাকর্মীদের নিয়ে মিছিল করে জামালখান থেকে আসকার দিঘীর পাড় পর্যন্ত যান।

বিজ্ঞাপন

পুলিশের ওপর হামলা, কাজে বাধা এবং পুলিশের সম্পদ বিনষ্টের অভিযোগে বুধবার রাতে নগরীর কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের হয়। মামলায় দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর, সদস্য ইয়াছিন চৌধুরী, আব্দুল মান্নান এবং নগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তিসহ ৭৫ জনকে আসামি করা হয়। এছাড়া অজ্ঞাতনামা আরও কয়েকজন ঘটনায় জড়িত ছিল বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

এর নিন্দা জানিয়ে বিবৃতিতে বিএনপি নেতারা বলেন, ‘শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশ অত্যন্ত ন্যাক্কারজনকভাবে হামলা চালিয়েছে। হামলায় অনেক নেতা-কর্মী গুরুতর আহত হয়েছেন। সামান্য ঘটনায় ৪৯ জনকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের সময় পুলিশের অতিউৎসাহী কিছু কর্মকর্তার আচরণ ছিল মারমুখী। তারা অনেকটা ইচ্ছা করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে।

খালেদা জিয়ার মুক্তি, বিদেশে উন্নত চিকিৎসা ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন বন্ধ করতে সরকার পুলিশ দিয়ে এই দমন-পীড়ন চালাচ্ছে, এমন বক্তব্য বিএনপি নেতাদের। একইসঙ্গে, মামলা প্রত্যাহার এবং গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি দাবি করেন বিএনপি নেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন