বিজ্ঞাপন

ক্যাপিটলে হামলার দায় ট্রাম্পকে দিলেন বাইডেন

January 6, 2022 | 10:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার বর্ষপূর্তিতে ওই অরাজকতার দায় সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপিয়েছেন জো বাইডেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা দেবী হ্যারিস ক্যাপিটলে ভাষণ দেন।

২০২১ সালের এই দিনে বাইডেনের জয় নিশ্চিত করার আনুষ্ঠানিক ঘোষণা ইলেকটোরাল কলেজের ভোটের ফল অনুমোদন ঠেকানোর ব্যর্থ চেষ্টায় ট্রাম্পের উগ্রপন্থি সমর্থকরা হামলার চেষ্টা চালায়।

বিজ্ঞাপন

এদিকে, জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে সরাসরি ট্রাম্পের নাম নিতে বাইডেন প্রশাসনের অনীহা থাকলেও এই দফা কিন্তু অকপটে তার উচ্চারণ করলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

অন্যদিকে, মার্কিন জনগণ এবং ডেমোক্রেট দলের সমর্থকদের বিভ্রান্ত করতে এবং দায় এড়াতে সাবেক প্রেসিডেন্ট যেসব মিথ্যা ছড়িয়েছেন বাইডেন তারও জবাব দেন।

বিজ্ঞাপন

অপরদিকে, ট্রাম্পের এক মুখপাত্র টেইলর বুদোভিচ বলেছেন, বাইডেন যে ৬ জানুয়ারি জাতিকে আরও বিভক্ত করারই চেষ্টা করবেন, তা মোটেও আশ্চর্যজনক নয়।

প্রসঙ্গত, ২০২১ সালে ক্যাপিটলে সহিংসতায় ৪ জনের মৃত্যু হয়েছিল। আহত পুলিশের এক কর্মকর্তা মারা যান পরদিন। কয়েক ঘণ্টার ওই সংঘর্ষে পুলিশের কয়েক ডজন সদস্য আহত হয়েছিলেন। ওই ঘটনার জেরে চার ‍পুলিশ সদস্য আত্মহত্যাও করেন বলে রয়টার্স জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন