বিজ্ঞাপন

‘বাংলাদেশবিরোধীরা মিথ্যা তথ্য দিয়ে ভুল বোঝানোর চেষ্টায় রত’

January 7, 2022 | 7:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতাবিরোধী এবং বাংলাদেশবিরোধী শক্তি সক্রিয় থেকে বিভিন্ন মহলে মিথ্যা ও বানোয়াট তথ্য ছড়িয়ে সবাইকে বিভ্রান্ত করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশবিরোধী এই অপশক্তি প্রসঙ্গে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, দেশ আজ এগিয়ে যাচ্ছে। কিন্তু দেশ-বিদেশে বসে বাংলাদেশবিরোধী শক্তি, স্বাধীনতাবিরোধী শক্তি এই অগ্রযাত্রাকে রুখে দেওয়ার জন্য নানা ষড়যন্ত্র করছে। মিথ্যা-বানোয়াট-কাল্পনিক তথ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। বিদেশে আমাদের উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা করছে। কিন্তু কেউ যেন মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে, সেদিকে আমাদের সসজাগ দৃষ্টি রাখতে হবে। আমাদের উন্নয়ন অগ্রযাত্রাকে কোনোভাবেই ব্যাহত হতে দেওয়া যাবে না।

শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো ভাষণটি সরাসরি সম্প্রচার করছে।

আরও পড়ুন- ‘দ. এশিয়ায় নেতৃত্বে, পাশে থাকলে ২০৪১ সালে উন্নত হবে বাংলাদেশ’

বিজ্ঞাপন

এর আগে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। টানা তৃতীয়বারের মতো জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি মন্ত্রিসভার শপথের মাধ্যমে শুরু হয় সরকারের তৃতীয় মেয়াদের যাত্রা। সেই সরকার তিন বছর পেরিয়ে চতুর্থ বছরে পা রাখল আজ।

এ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’— জাতির পিতার এই বৈদেশিক নীতিকে পাথেয় ও মূলমন্ত্র করে আমরা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছি। জাতিসংঘ ও এর অঙ্গসংগঠনসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব বহুলাংশে বেড়েছে। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে এই মুহূর্তে শান্তিরক্ষী পাঠানো দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান শীর্ষে।

মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, মিয়ানমার থেকে বিতাড়িত ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠিকে শান্তিপূর্ণভাবে নিজ দেশে ফেরত পাঠানোর সব ধরনের চেষ্টা অব্যাহত রয়েছে। কক্সবাজারে বিভিন্ন ক্যাম্পে তাদের কষ্ট লাঘবের জন্য ভাসাণচরে ১ লাখ মানুষের বসবাসের উপযোগী উন্নতমানের অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়ক বেয়ে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এটি অনেকেরই সহ্য হবে না বা হচ্ছে না। সে কারণেই দেশ-বিদেশে বসে বাংলাদেশবিরোধী ও স্বাধীনতাবিরোধী শক্তি ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা দেশের অগ্রযাত্রাকে রুখে দেওয়ার চেষ্টা করছে। মিথ্যা-বানোয়াট-কাল্পনিক তথ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। বিদেশে আমাদের উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা করছে।

আরও পড়ুন- নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা, দ্রুত ভ্যাকসিন নেওয়ার আহ্বান

এ ধরনের অপশক্তির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের উন্নয়ন অগ্রযাত্রাকে কোনোভাবেই ব্যাহত হতে দেওয়া যাবে না। তাই সতর্ক থাকতে হবে। জনগণই ক্ষমতার উৎস। আমরা জনগণের ক্ষমতায় বিশ্বাস করি। তাই জনগণের সঙ্গেই আমাদের অবস্থান।

শেখ হাসিনা বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছি। দুর্নীতিবাজ যে দলেরই হোক আর যত শক্তিশালীই হোক, তাদের ছাড় দেওয়া হচ্ছে না এবং হবে না। এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশন (দুদক) স্বাধীনভাবে তাদের দায়িত্ব পালন করছে। তবে এই ব্যাধি দূর করতে সামাজিক সচেতনতা তৈরি করা প্রয়োজন। আমরা কঠোর হাতে জঙ্গিবাদের উত্থানকে প্রতিহত করেছি। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে সব ধর্ম-বর্ণের মানুষ পারস্পরিক সহনশীলতা বজায় রেখে বসবাস করে আসছেন এবং ভবিষ্যতেও করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন