বিজ্ঞাপন

টাইগারদের সামনে ইতিহাসের হাতছানি

January 8, 2022 | 11:04 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ড এখন ১-০ ব্যবধানে পিছিয়ে। অর্থাৎ দ্বিতীয় টেস্টটি জিততে না পারলেই সিরিজ হার। গত সারে চার বছরে এমন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি নিউজিল্যান্ডকে। ঘরের মাঠে গত আট সিরিজের একটিতেও পিছিয়ে পড়ে এমন ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ মুখে পড়তে হয়নি কিউইদের জন্য। অন্যদিকে বাংলাদেশে দল এমন পরিস্থিতির মুখে এই প্রথম। সিরিজ জয়ের সুযোগ তৈরি তো দূরের কথা, নিউজিল্যান্ডে এই সিরিজের আগে তিন ফরম্যাট মিলিয়ে একটা জয়ও পায়নি বাংলাদেশ। প্রথম জয়ের আনন্দটা সিরিজ জয়ের ইতিহাসে রূপান্তরিত করতে পারবে মুমিনুল হকের দল?

বিজ্ঞাপন

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে হার এড়ালেই সিরিজ জয়। সুন্দর কল্পনার এই অর্জনকে সামনে রাখে ভোর ৪টায় মাঠে নামবে মুমিনুল হকের দল। বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চে।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বললেন ‘জিততেই হবে’ এই সমীকরণটি চাপে রাখবে নিউজিল্যান্ডকে। ডমিঙ্গোর মতে বিষয়টি বাংলাদেশকে বাড়তি সুবিধা দিবে, ‘তারা (নিউজিল্যান্ড) একটি মানসম্পন্ন দল এবং তারা (আমাদের) আঘাত করবে। তবে এই টেস্ট ম্যাচে নামার আগে তারা অবশ্যই নার্ভাস থাকবে। নিজেদের মাটিতে খেলা হওয়ায় তারা সম্ভবত কিছুটা চাপের মধ্যে থাকবে। তারা কয়েক দিনের জন্য বিরতি পেয়েছে কিন্তু ঘুরে দাঁড়ানোর জন্য এটা খুব বেশি সময় নয়। আপনি যখন টেস্ট ক্রিকেট খেলেন, তখন (ঠিক-ভুলের) ব্যবধান খুবই কম থাকে। আর তাদের (নিউজিল্যান্ডের) জানা থাকবে যে এই ম্যাচে জিততে এবং সিরিজে সমতা আনতে গেলে তাদের সেরা খেলাটা খেলতে হবে। এটা (ভালো খেলার চাপ) আমাদের পক্ষে কাজ করতে পারে। এখানে (নিউজিল্যান্ডের মাঠে) বাংলাদেশ তাদেরকে হারিয়ে দেবে, এমন প্রত্যাশা ছিল না।’

বিজ্ঞাপন

ডমিঙ্গোর শেষ কথাটা দু’দলের অবস্থানও বলে দিচ্ছে। শক্তি ও পরিসংখ্যান দুই জায়গাতেই যোজন যোজন পিছিয়ে বাংলাদেশ। এই সিরিজের আগে নিউজিল্যান্ডে দলটির বিপক্ষে ৩২ ম্যাচ খেলে প্রতিটিতেই হেরেছিল বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার কোনো দলই গত এক দশকে নিউজিল্যান্ডে গিয়ে টেস্ট জিততে পারেনি। তাছাড়া পেসবান্ধব উইকেটে নিউজিল্যান্ডের পেস ডিপার্টমেন্টকে মনে করা হচ্ছে বিশ্বসেরা। অন্যদিকে কয়েক বছর ধরেই টেস্টে ভণ্ডুর ক্রিকেট খেলা বাংলাদেশ দলে নেই সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহরা। তবুও মাউন্ট মঙ্গানুইয়ে টানা চারদিন ধরে এগিয়ে থেকে প্রথম টেস্ট জিতল বাংলাদেশ। যে জয়টা নিউজিল্যান্ডের বিপক্ষে অবিস্মরণীয় সিরিজ জয়ের সামনে দাঁড় করিয়ে দিয়েছে। সম্ভাব্য এই অর্জনের সামনে দাঁড়িয়ে সব কিছুই করতে প্রস্তুত তরুণ্যনির্ভর বাংলাদেশ।

সিরিজ জয়ের সুযোগ যখন তৈরি হয়েছেই তখন সুযোগ কাজে লাগাতে মরিয়া বাংলাদেশি তরুণরা। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তেমটিই বলছিলেন হেড কোচ রাসেল ডমিঙ্গো, ‘তারা এমন কিছুর চেষ্টা করতে চায় যা অন্য কোনো বাংলাদেশ দল আগে করতে পারেনি এবং সেটা হলো, নিউজিল্যান্ডের মাটিতে একটি সিরিজ জেতা। তারা মাঝপথে রয়েছে, পুরো কাজ এখনও শেষ হয়নি, তবে তারা খুব বিশেষ কিছু করার চেষ্টা করতে এবং সেটা অর্জন করতে মুখিয়ে আছে।’

কাল ম্যাচে টস হতে পারে গুরুত্বপূর্ণ। ক্রাইস্টচার্চের উইকেট বরাবরই পেস বান্ধব। ঘাসে ভরা পিচে পেসাররা বাউন্স, সুইং দুটোই পান। সকালে নতুন বলে ব্যাটিং করা সবচেয়ে চ্যালেঞ্জিং। সে হিসেবে নিউজিল্যান্ড টস জিতে আগে বোলিং নিলে শুরুতে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বাংলাদেশ। তবে বাংলাদেশ যদি আগে বোলিং পায় তাহলে বিপদে পড়তে হবে নিউজিল্যান্ডকেও। এমন উইকেটে ভয়ঙ্কর হওয়ার যথেষ্ট সামর্থ যে আছে সেটা ভালো ভাবেই দেখিয়েছেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলামরা।

বিজ্ঞাপন

তবে পেসবান্ধব পিচ নিউজিল্যান্ডকে একটু বেশিই নির্ভার করছে। ম্যাচের আগে কিউই অধিনায়ক টম লাথাম বলেন, ‘আমরা জানি তারা আত্মবিশ্বাসী হয়ে হেগলিতে খেলতে আসবে। তবে এখানকার উইকেট মাউন্ট মঙ্গানুই থেকে সম্পূর্ণ আলাদা। আমরা শেষ কয়েক বছর ধরে এখানে দারুণ ক্রিকেট খেলে আসছি। আর আমরা আমাদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই এখানে। সবাই নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে। আমরা প্রস্তুত দারুণ একটা পারফরম্যান্স দিতে। আমি বিশ্বাস করি রেজাল্ট ম্যাচের আগের এবং ম্যাচের কাজের ওপর নির্ভর করে। আমরা যেটা ভালো করি সেটা যদি ঠিকঠাকভাবে করতে পারি তাহলে আমরা ম্যাচ জয়ে পাবো।’

বাংলাদেশের একাদশে পরিবর্তন নিশ্চিত। প্রথম টেস্টে দুর্দান্ত এক ইনিংসে খেলা মাহমুদুল হাসান জয় খেলতে পারছেন না এই টেস্টে। ফিল্ডিংয়ের সময় আঙুলে চোট পেয়ে পুরো সিরিজ থেকেই ছিটকে গেছেন ২১ বছর বয়সী তরুণ। তার জায়গায় অপর ওপেনার নাইম শেখের অভিষেক হওয়ার সম্ভবনা বেশি। অথবা নাজমুল হোসেন শান্তকে তিন নম্বর থেকে ওপেনিংয়ে পাঠিয়ে মিডল অর্ডার ব্যাটার ফজলে রাব্বিকে ডাকা হতে পারে একাদশে। বাকি দশ জায়গায় পরিবর্তন না হওয়ার সম্ভবনা নেই বললেই চলে।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন