বিজ্ঞাপন

এক দিনে সংক্রমণ আরও বেড়ে ১৪৯১, শনাক্তের হার ছাড়াল ৬%

January 9, 2022 | 5:22 pm

সারাবাংলা ডেস্ক

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বেড়েই চলেছে। গত টানা তিন দিন করোনা সংক্রমণ ১১শ ছাড়িয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ আরও বেড়ে ১ হাজার ৪৯১ জনে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছাড়িয়ে গেছে ৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুও বেড়েছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন তিন জন।

রোববার (৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২২ হাজার ১২৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ৯৮০টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৬ লাখ ৭১ হাজার ৭৯৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৮৫ হাজার ১৮১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৫ লাখ ৮৭ হাজার ৬১৪টি।

বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

বিজ্ঞাপন

দেশে আগের দিন ১ হাজার ১১৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৪৯১ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৯৩ হাজার ৭০০ জনের শরীরে।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৭৯ শতাংশ। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতে এই হার আরও বেড়ে হয়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৫৪ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ২১৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫০ হাজার ৯০৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩১ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

করোনা সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় তিন জন মারা গেছেন। এর মধ্যে একজন পুরুষ এবং দুই জন নারী। একজন ২১ থেকে ৩০ বছর বয়সী এবং দুইজন ৬১ থেকে ৭০ বছর বয়সী। মৃতদের মধ্যে দুইজন ঢাকা বিভাগের এবং একজন চট্টগ্রাম বিভাগের। তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৮ হাজার ১০২ জনের মৃত্যু হলো। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

সারাবাংলা/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন