বিজ্ঞাপন

দরপত্র দাতা সম্পর্কে তথ্য প্রকাশে হাইকোর্টের রুল

January 9, 2022 | 11:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিজের দাখিল করা দরপত্র গৃহীত না হওয়ার কারণ সম্পর্কে তথ্য জানা গেলেও অন্য দরপত্র দাতা সম্পর্কে কোনো তথ্য কর্তৃপক্ষ প্রকাশ করবে না- সরকারি ক্রয় সংক্রান্ত পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার এমন বিধি বাতিলে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (৯ জানুয়ারি) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আইন সচিব, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ আট জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং তাকে সহযোগিতা করেন আইনজীবী মোহাম্মদ মাজেদুল কাদের।

পরে আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব জানান, সরকারি ক্রয় কার্যক্রমের সকল স্তরে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিধি ৩৭(৪) কেন অসাংবিধানিক এবং বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিধি ৩৭ (৪) এ বলা হয়েছে, ’কোনো দরপত্র দাতা বা পরামর্শক তার দাখিলকৃত দরপত্র বা প্রস্তাব গৃহীত না হওয়ার কারণ সম্পর্কে ক্রয়কারীর নিকট জানতে চাইলে, ক্রয়কারী উক্ত দরপত্রদাতা বা আবেদনকারীকে শুধু তাহার দাখিলকৃত দরপত্র বা প্রস্তাবের আপেক্ষিক অবস্থান ও ঘাটতিসমূহ অবহিত করবে, কিন্তু তার নিকট অন্য কোন দরপত্রদাতা বা আবেদনকারী সম্পর্কে কোন তথ্য প্রকাশ করবে না।'

আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব আরও জানান, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) দরপত্রে অন্যান্য ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে আল ইমরানের অ্যালায়েন্স পাওয়ারও অংশগ্রহণ করেছিল। কিন্তু দরপত্র মূল্যায়ন কমিটি এম এম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়ার পরিপ্রেক্ষিতে এস এম আল ইমরান কার্যাদেশপ্রাপ্ত কোম্পানির দাখিলকৃত কিছু তথ্য পাওয়ার জন্য আবেদন করলে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার বিধি ৩৭(৪) এর বিধান সংযুক্ত করে ডেসকো কর্তৃপক্ষ তা দিতে অস্বীকার করে।

বিজ্ঞাপন

ওই বিধান অনুযায়ী সরকারি ক্রয়সংক্রান্ত কোনো দরপত্রে অংশগ্রহণকারী কোনো ঠিকাদারের যেকোনো ধরনের তথ্য অন্য কোনো ঠিকাদারের কাছে প্রকাশ করার নিষেধাজ্ঞা রয়েছে, যা পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক এবং অংশগ্রহণকারী ঠিকাদার এবং নাগরিকদের মৌলিক অধিকারের পরিপন্থী। এবং সরকারি ক্রয় সংক্রান্ত কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিপন্থী। এছাড়াও ওই বিধান তথ্য অধিকার আইনের সঙ্গেও সাংঘর্ষিক।

এসব বিষয় বিবেচনায় নিয়ে ঠিকাদার এস এম আল ইমরান হাইকোর্টে রিট দায়ের করেন। পরে আদালত পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার বিধি ৩৭(৪) অসাংবিধানিক ও বাতিল প্রশ্নে রুল জারি করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন