বিজ্ঞাপন

বেশি ব্যাট চালিয়েই বেশি সমস্যা

January 10, 2022 | 8:20 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে অদ্ভূত একটা দিনই কাটালো বাংলাদেশ। দিনের প্রথম দিকে নিউজিল্যান্ডের ব্যাটিং ইউনিটের বিপক্ষে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেনি বাংলাদেশের বোলিং আক্রমণ। অথচ সেই একই উইকেটে ব্যাটিং শুরু করে পাত্তাই পেলেন না বাংলাদেশি ব্যাটাররা। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসনদের পেসের বিপক্ষে মাত্র ১২৬ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের উইকেট সহজাতভাবেই পেসবান্ধব। লাইন এবং লেংথ ঠিক রাখতে পারলে বোলাররা সুইং, বাউন্স পান পর্যাপ্ত। এমন অবস্থায় নতুন বলে অফস্ট্যাম্পের বাইরের ডেলিভারিগুলো না খেলে ছেড়ে দেওয়ার প্রয়োজনই বেশি। বল পুরনো হলে স্বাভাবিকভাবেই সুইং কম পান পেসাররা। ফলে নতুন বল ব্যাটে না খেলে বেশি বেশি বল ছাড়ার প্রয়োজনীয়তাই বেশি। নিউজিল্যান্ডের বোলাররা সেটা করে সাফল্যও পেয়েছেন। কিন্তু বাংলাদেশি ব্যাটাররা এতে পুরোপুরি ব্যর্থ।

লাইন, লেংথ ঠিক রেখে অফস্ট্যাম্পের বাইরে বোলিং করে গেছেন নিউজিল্যান্ডের পেসাররা। বাংলাদেশি ব্যাটাররা অযথা ব্যাট চালিয়ে তাতেই ধরা পড়েছেন বারবার। অধিনায়ক মুমিনুল হকসহ প্রথম সারীর পাঁচ ব্যাটার আউট হয়েছেন অফস্ট্যাম্পের বাইরের বলে। কেউ ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে, কেউ স্লিপে। অ্যাশওয়েল প্রিন্স বলছেন, অপ্রয়োজনীয় ব্যাট চালানোর এই প্রচেষ্টাই ডুবিয়েছে বাংলাদেশকে।

দিনের খেলা শেষ বাংলাদেশের ব্যাটিং পরামর্শক বললেন, ‘আমরা কিউইদের কাছ থেকে শিখেছি যে অফ স্টাম্পের বাইরে অনেক বল তারা ছেড়ে দিয়েছে। এটা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের একটু বেশি স্বাভাবিকভাবেই আসে। তারা বাউন্সি সারফেসে খেলে। আমাদের ছেলেরা অনেক বেশি বল খেলে। আমার মনে হয় মাউন্টে আমরা ভালো বল ছেড়েছি এবং ব্যাকফুটে ভালো খেলেছি। আমি মনে করি আজকেও আমরা আরও বেশি বল ছাড়তে পারতাম। আশা করি আগামীকাল আমরা একটি ভালো শুরু করতে পারব। আমি মনে করি আমরা অফস্টাম্পের বাইরে আরও কিছু বল ছাড়তে পারি যাতে তারা আমাদের দিকে সোজা বল করে।’

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের বোলাররা পিচের সহযোগিতা পেয়েছে বলেও মনে করছেন প্রিন্স।  তিনি বলেন, ‘আমাদের ব্যাটিং লাইন আপের জন্য আজ কঠিন দিন ছিল। নিউজিল্যান্ড শুরুটা ভালো করেছিল। তারা বলে সুইং পেয়েছে। পিচেও কিছু খাঁদও ছিল। গতকাল পিচ কিছুটা নরম হতে শুরু করেছিল। এটা আজ দ্রুত হয়েছে। তবে গতকালের নরম পৃষ্ঠে কয়েকটি খাঁদও হয়ে গেছে। যখন পিচ একটু শক্ত এবং দ্রুত হয় এবং বল ওই খাঁদে আঘাত করে, তখন এটা সত্যিই কঠিন। কিউইরা সুইংও পেয়েছে। তারা আজ সত্যিই ভালো বোলিং করেছে।’

৬ উইকেটে ৫২১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। পরে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১২৬ রানে গুটিয়ে গিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন