বিজ্ঞাপন

বিদেশে টেস্ট সিরিজও জিতবে বাংলাদেশ: মুমিনুল

January 11, 2022 | 4:21 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ক্রাইস্টচার্চ টেস্টে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই নাস্তানাবুদ হয়ে ম্যাচের তৃতীয় দিনেই ইনিংস ও ১১৭ রানে হেরেছে মুমিনুল হকের দল। তবে খালি হাতে কিন্তু ফিরতে হচ্ছে না টাইগারদের।

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চে সুবিধা করতে না পারলেও মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। যাতে দুই টেস্টের সিরিজটা শেষ হলো ড্র’তে। অধিনায়ক মুমিনুল হকের প্রত্যাশা, একদিন বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতবেও বাংলাদেশ।

গত কয়েক বছর ধরেই টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স যাচ্ছে-তা। এক জিম্বাবুয়ে ছাড়া জয় নেই অন্য কোনো দলের সঙ্গে। নিউজিল্যান্ড সফরে নেই সাকিব আল হাসান, তামিম ইকবালের মতো সেরা দুই ক্রিকেটার। তবুও সিরিজের প্রথম ম্যাচে টানা চারদিন দাপট ধরে রেখে জিতেছিল বাংলাদেশ। মুমিনুলের প্রত্যাশা, এই জয়টা বাংলাদেশকে যে আত্মবিশ্বাস দিয়েছে তাতে একদিন সিরিজ জয়ও ধরা দিবে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ম্যাচ শেষে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এসে বলেন, ‘এখন আমি ও দলের সবাই এখন বিশ্বাস করতে পারছি, আমাদের সামর্থ্য আছে। বিদেশে গিয়ে টেস্ট ম্যাচ জেতা যায়। এখন একটা টেস্ট জিতলাম, পরে আরেকটা টেস্ট জিতব, এভাবে এক সময় আমরা সিরিজ জিতব। তো ওই বিশ্বাসটা মনে হয়, সবার ভেতরে আনা খুব গুরুত্বপূর্ণ ছিল। প্রথম টেস্ট জেতাতে মনে হয় ওই বিশ্বাসটা সবার ভেতরে এসেছে।’

বিজ্ঞাপন

মুমিনুল বলেন, ‘আমাদের টেস্ট দল নিয়ে তো কাজের অনেক বাকি আছে। উন্নতির তো অনেক কিছুই বাকি আছে, অনেক কিছু করা যাবে। আপনারা জানেন, আমি খুব কঠিন সময়ে নেতৃত্ব পেয়েছিলাম। তখন তো আমি স্বপ্ন দেখতাম বড় দলের বিপক্ষে ম্যাচ জেতার। মানুষের বিশ্বাসটা তো আসে চোখে দেখার (করে দেখানোর) জন্য। আমার মনে হয়, প্রথম টেস্ট জেতা খুবই দরকার ছিল।’

ক্রাইস্টচার্চে ৬ উইকেটে ৫২১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। ডাবল সেঞ্চুরি করেন অধিনায়ক টম লাথাম (২৫২), সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে (১০৯)।

বিজ্ঞাপন

পরে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসন, নিল ওয়াগনারদের পেস তোপে প্রথম ইনিংসে মাত্র ১২৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলোঅন করে টাইগারদের আবারও ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামে ২৭৮ রানে। যাতে ইনিংস ও ১১৭ রানের হার নিশ্চিত হয় বাংলাদেশের।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন