বিজ্ঞাপন

ওমিক্রনের ভ্যাকসিন মার্চে বাজারে আনবে ফাইজার

January 11, 2022 | 5:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধী ভ্যাকসিন তৈরি করছে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার। চলতি বছরের মার্চ নাগাদ এ ভ্যাকসিন সর্বসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হবে। ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. অ্যালবার্ট বুরলা সিএনবিসি’কে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

সাক্ষাৎকারে তিনি জানান, বিভিন্ন দেশের সরকারের উৎসাহে ইতিমধ্যে ওমিক্রনের জন্য ভ্যাকসিন তৈরির কাজ শুরু করে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘মার্চেই আমরা ভ্যাকসিন পেয়ে যাব। তবে এটি আমাদের প্রয়োজন হবে কি না জানি না। এটি কিভাবে ব্যবহার করা হবে সে ব্যাপারেও আমার কিছু জানা নেই।’

করোনাভাইরাস ভ্যাকসিনের চতুর্থ ডোজের কোনো প্রয়োজন আছে কি না সে ব্যাপারেও সন্দেহ প্রকাশ করেছেন বুরলা। তিনি জানান, চতুর্থ ডোজের প্রয়োজনীয়তা আছে কি না তা জানতে গবেষণা করবে ফাইজার।

তিনি জানান, ওমিক্রনে আক্রান্ত গুরুতর অসুস্থ লোকদের সুরক্ষায় দুই ধরনের ভ্যাকসিনের বুস্টার ডোজসহ ‘পর্যাপ্ত’ মজুত তাদের হাতে রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে ওপর ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন বানচলে সিএনবিসি’কে দেওয়া পৃথক এক সাক্ষাৎকারে বলেছেন, তার কোম্পানি ওমিক্রনসহ নতুন ভ্যারিয়েন্টগুলো মোকাবিলায় বুস্টার ডোজ তৈরির কাজ করছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন