বিজ্ঞাপন

সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ অবরোধ চলবে

April 10, 2018 | 9:05 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বুধবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আন্দোলন চালিয়ে নেওয়ার ঘোষণার মধ্য দিয়ে মঙ্গলবারের মতো আন্দোলন শেষ করে ক্যাম্পাস ছেড়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা।

মঙ্গলবার (১০ এপ্রিল) রাত ৮টা ১৩ মিনিটে বিক্ষোভ সমাবেশের মধ্য দিয়ে এদিনের মতো আন্দোলন শেষ হয়। এরপরই আন্দোলনকারীরা সমাবেশস্থল ছাড়তে থাকেন।

বুধবার সকাল ১০টা থেকে সারাদেশে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি পালন এবং সন্ধ্যা ৭টার মধ্যে আন্দোলন শেষ করার ঘোষণা এসেছে। প্রতিদিন একইভাবে এ আন্দোলন চলবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্যের প্রতিবাদে সমন্বিত আন্দোলন শুরু করেছেন আন্দোলনকারীরা। মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সবাই একত্রিত হয়ে এই ঘোষণা দেন। এরপর বিশাল মিছিল ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এসে সমাবেশ করা হয়।

এসময় তারা কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা দাহ করেন। ‘মতিয়ার দুই গালে, জুতা মারো তালে তালে’ স্লোগান দিতে দিতে তারা কুশপুত্তলিকার গলায় জুতার মালা পরিয়ে দেন। তারা আরও স্লোগান দেন, ‘ম-তে মতিয়া, তুই রজাকার, তুই রাজাকার’, ‘মতিয়া মতিয়া, রাজাকার রাজাকার’, ‘মতিয়া তুই রাজাকার, এই মূহুর্তে বাংলা ছাড়’।

বিজ্ঞাপন

আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, ‘আমরা কোনো মন্ত্রীর কাছ থেকে ঘোষণা চাই না, আমরা সরাসরি প্রধানমন্ত্রীর কাছ থেকে ঘোষণা শুনতে চাই। যতদিন পর্যন্ত প্রধানমন্ত্রী কোনো সুনির্দিষ্ট বক্তব্য না দেবেন, ততদিন পর্যন্ত দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজে  ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে এবং অবরোধ কর্মসূচি চলতে থাকবে। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের আন্দোলন চালিয়ে যাব।

ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করণ, উপাচার্যের বাসায় হামলাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

সারাবাংলা/এমআইএস/এটি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন