বিজ্ঞাপন

ভিসা ফর্মের ভুলটা অনিচ্ছাকৃত ছিল: জকোভিচ

January 12, 2022 | 11:30 am

স্পোর্টস ডেস্ক

ভ্যাকসিন নেননি সেই সঙ্গে অস্ট্রেলিয়ার ভিসা ফর্মেও দিয়েছিলেন ভুল তথ্য। আর তাতেই অস্ট্রেলিয়ার সরকার নোভাক জকোভিচের ভিসা বাতিল করে একটি হোটেলে ইমিগ্রেশন ডিটেনশনে রাখে। এরপর অবশ্য আদালত থেকে নির্দেশনায় জকোভিচের ভিসা জটিলতার সমাধান হয়। এরপর ভুল স্বীকার করে ক্ষমাও প্রার্থনা করেন জকোভিচ। আর জানিয়েছেন, এটা আমাদের ইচ্ছাকৃত ভুল ছিল না। আমার এজেন্টও একজন সাধারণ মানুষ এবং ফর্ম পূরণের সময় সে ভুলটা করেছিল, এর জন্য সে ক্ষমাও চেয়েছে।

বিজ্ঞাপন

চার দিন একটি হোটেলে ডিটেনশনে রাখা হয়েছিল জকোভিচকে। তিনি আইনজীবীদের মারফত ফেডারেল সার্কিট অ্যান্ড ফ্যামিলি কোর্টের বিচারককে জানান, গত মাসে করোনা আক্রান্ত হওয়ায় তিনি ভিসা নিতে পারেননি। সে কারণে তার পক্ষে ভ্যাকসিন নেওয়া সম্ভব হয়নি। এই জন্যই বিশেষ ছাড়ের আবেদন করেন বলে জানান জকোভিচ। এরপর অনলাইনে শুনানি শেষে বিচারক অ্যান্টনি কেলি জানান, অবিলম্বে জকোভিচকে মুক্ত করে দেওয়া হোক। তিনি মেলবোর্নে থাকতে পারবেন। অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স তার যে ভিসা ও অন্যান্য নথিপত্র আটকে রেখেছিল তা ফেরত দিতে হবে। অস্ট্রেলিয়ান ওপেনে ৯ বারের খেতাবজয়ী জকোভিচ এবারও যাতে গ্র্যান্ড স্ল্যামে খেলতে পারেন তা নিশ্চিত করতেই এই রায় দেন বিচারক।

অস্ট্রেলিয়ার ভিসার আবেদনের সময় মিথ্যা তথ্য দিয়েছিলেন জকোভিচ। ভিসা ফর্মে তিনি জানিয়েছিলেন অস্ট্রেলিয়ায় প্রবেশের আগে তিনি ১৪ দিন কোথাও ভ্রমণ করেননি। কিন্তু পরবর্তীতে দেখা যায় এই সময়ে তিনি সার্বিয়া থেকে স্পেনে ভ্রমণ করেছেন এবং এর ভেতর করোনা আক্রান্ত হয়ে একজন সাংবাদিককেও সাক্ষাৎকার দিয়েছেন। এই মিথ্যা তথ্য দেওয়ার পরেই জকোভিচকে আটকে দেওয়া হয় ইমিগ্রেশনে।

ভিসা জটিলতা থেকে মুক্তি লাভের পর নিজের ইনস্টাগ্রাম থেকে একটি পোস্ট প্রদান করে তাদের ভুলের কথা স্বীকার করেন জকো।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমার এজেন্ট অনিচ্ছাকৃত ভুল করে ফেলেছেন। তিনি এমন ভুলের জন্য ক্ষমাও চেয়েছেন। তিনি এখন সাধারণ মানুষে, আর মানুষ হিসেবে এমন ভুল হতেই পারে। তবে তিনি ইচ্ছাকৃতভাবে ভুল ঘরে টিক দেননি।’

আগামী সপ্তাহ থেকে অস্ট্রেলিয়ান ওপেনে নিজের শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামার কথা রয়েছে জকোভিচের। তবে এখনো জানা যায়নি তিনি আদৌ এই টুর্নামেন্টে খেলতে পারবেন কিনা।

এদিকে গতমাসে করোনা আক্রান্ত হওয়া স্বত্বেও জকোভিচ ফ্রান্সের এল’ইকুইপের একজন সাংবাদিককে সাক্ষাৎকার দিয়েছিলেন। এটা তার একটি ভুল সিদ্ধান্ত ছিল বলে স্বীকার করেন জকো।

বিজ্ঞাপন

‘এটি একটি ভুল সিদ্ধান্ত ছিল। কিন্তু আমি ওই সাংবাদিকককে কষ্ট দিতে চাইনি। আর একারণেই আমি তাকে সাক্ষাৎকার দিতে অস্বীকার করিনি। তবে আমি এটা সবাইকে নিশ্চিত করতে পারি যে আমি তার সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রেখেই ছিলাম এবং মাস্ক পরেছিলাম সবসময়। কেবল আমার ছবি তোলার সময় মাস্ক খুলেছিলাম। আর আমি এটা স্বীকার করি যে এটা আমার খুবই বড় ভুল ছিল এবং আমি এর জন্য ক্ষমাপ্রার্থী।’—বলেন জকোভিচ।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন