বিজ্ঞাপন

সাভারে ৬ ইটভাটাকে ৬২ লাখ টাকা জরিমানা

January 12, 2022 | 9:15 pm

সাভার (ঢাকা) করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার সাভারে ৬টি অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট উইং।

বিজ্ঞাপন

বুধবার (১২ জানুয়ারি) উপজেলার নামাগেন্ডা এবং বিরুলিয়া এলাকায় বায়ু দূষণকারী এসব ইটভাটায় অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন ভ্রাম্যামাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

অভিযানের সময় বায়ু দূষণের অপরাধে সাভার পৌর এলাকার নামাগেন্ডা মহল্লার মেসার্স কর্নফুলী ব্রিকসকে পাঁচ লাখ, মেসার্স এখলাছ ব্রিকসকে বিশ লাখ, মেসার্স মধুমতি ব্রিকসকে পাঁচ লাখ, ফিরোজ ব্রিকসকে ছয় লাখ, বিরুলিয়ার সাদুল্ল্যাপুর এলাকার মেসার্স মাহিন ব্রিকসকে বিশ লাখ, রিপন ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ভাটাগুলোর কার্যক্রম বন্ধ রাখতে সেগুলোর স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কারখানা কার্যক্রম পরিচালনা করায় মধুমতি কেমিক্যালস এবং একটি টায়ার পুড়ানো কারখানার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদফতর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব বলেন, ‘হাইকোর্টের রিট পিটিশন নাম্বার ৯১৬/২০১৯ এর প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বায়ু দূষণরোধে অবৈধভাবে পরিচালিত ইটভাটা এবং প্রতিষ্ঠানসমূহ বন্ধ করার লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হয়। মূলত এ সব এলাকায় জেলা প্রশাসকের লাইসেন্স এবং মাটি কাটার লাইসেন্স না থাকায় ভাটাগুলোতে অভিযান চালানো হয়েছে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বিজ্ঞাপন

অভিযানকালে পরিবেশ অধিদফতর ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম তালুকদার, হায়াত মাহমুদ রকিব প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন