বিজ্ঞাপন

রোমাঞ্চকর ক্লাসিকো জিতে সুপার কাপের ফাইনালে রিয়াল

January 13, 2022 | 3:41 am

স্পোর্টস ডেস্ক

নির্ধারিত ৯০ মিনিট শেষ হলো ২-২ গোলে। এরপর খেলা গড়াল অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ৮ মিনিটের মাথায় ফেদেরিকো ভালভার্দের দুর্দান্ত এক গোলে রিয়াল আবারও এগিয়ে। এরপরেই জার্সি খুলে বুনো উল্লাসে মাতলেন উরুগুইয়ান এই মিডফিল্ডার। এরপরও হাল ছাড়েনি বার্সা। ঠিক ১২২তম মিনিট পর্যন্ত লড়াই চালিয়ে গেছে জাভি হার্নান্দেজের ছোঁয়ায় বদলে যাওয়া এই বার্সা। তবে শেষ পর্যন্ত ক্লাসিকোর জয়টা পেলো রিয়ালই। ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমা গোল আর অন্যদিকে লুক ডি ইয়ং এবং আনসু ফাতির গোলে বার্সার সমতায় ফেরা। আর শেষে এসে ভালভার্দের গোলে ৩-২ ব্যবধানে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে বার্সাকে হারিয়ে ফাইনালে রিয়াল।

বিজ্ঞাপন

এল ক্লাসিকোর ইতিহাসে প্রথম দল হিসেবে ১০০ জয়ের স্বাদ পেল রিয়াল। এল ক্লাসিকোর ১২৩ বছরের ইতিহাসে দুই দল ২৪৮টি অফিসিয়াল ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে যার মধ্যে রিয়াল মাদ্রিদের জয় ১০০টি ম্যাচে। এই নিয়ে টানা পাঁচ এল ক্লাসিকোতে জয় পেল রিয়াল মাদ্রিদ, ১৯৬৫ সালের পর এই প্রথম টানা পাঁচ ক্লাসিকোতে জয় লস ব্ল্যাঙ্কোসদের। আর টানা ছয় ক্লাসিকোতে জয়ের মুখ দেখেনি বার্সা। যার মধ্যে হেরেছে পাঁচটিতেই, একটিতে করতে পেরেছে ড্র।

রোমাঞ্চকর ক্লাসিকো জিতে সুপার কাপের ফাইনালে রিয়াল

বিজ্ঞাপন

ছিন্ন ভিন্ন এক বার্সেলোনার দায়িত্ব নিয়ে খেলার ধরনে এনেছেন পরিবর্তন। প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করাটাও শেখাচ্ছেন জাভি হার্নান্দেজ। ম্যাচ শুরুর আগে দুই দলের কোচই বলেছিলেন ক্লাসিকোতে নেই কোনো ফেভারিট দল। তবে মাঠের পারফরম্যান্সে কিছুটা এগিয়ে ছিল রিয়ালই। কিন্তু ক্লাসিকোর ময়দানে রিয়ালের চোখে চোখ রেখে শেষ পর্যন্ত লড়াই চালিয়েছে বার্সা।

এদিন বার্সার জার্সিতে অভিষেক হয়েছে সদ্যই ম্যানচেস্টার সিটি থেকে বার্সায় নাম লেখানো ফেররান তোরেসের। অন্যদিকে ম্যাচের আগে মাংসপেশিতে অস্বস্তিবোধ করায় একাদশে ছিলেন না রিয়ালের রক্ষণভাগের খেলোয়াড় ডেভিড আলাবা।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুর দিকে খেলার নিয়ন্ত্রণ নিয়েছিল রিয়াল মাদ্রিদ। আর নিয়ন্ত্রণ ধরে রেখ দুর্দান্ত এক গোল আদায় করে নেয় ম্যাচের আধা ঘণ্টার ভেতরেই। মাঝমাঠে সার্জিও বুস্কেটসের কাছ থেকে বল কেড়ে নিয়ে প্রতি আক্রমণে ভিনিসিয়াসের উদ্দেশে বল বাড়ান করিম বেনজেমা। দুর্দান্ত গতিতে বল নিয়ে বাঁ দিক থেকে বার্সার ডি-বক্সে ঢুকে ঠাণ্ডা মাথায় বল জালে জড়িয়ে ম্যাচের ২৫ মিনিটেই রিয়ালকে ১-০ ব্যবধানে লিড এনে দেন ভিনিসিয়াস জুনিয়র।

বিজ্ঞাপন

রোমাঞ্চকর ক্লাসিকো জিতে সুপার কাপের ফাইনালে রিয়াল

গোল হজম করেই খেলার ধরনে পরিবর্তন আনে বার্সা। বল দখলে রেখে মধ্যমাঠের নিয়ন্ত্রণ নেয় কাতালান ক্লাবটি, এরপর আক্রমণেও রিয়ালের রক্ষণের ভালোই পরীক্ষা নিচ্ছিল ওসমান দেম্বেলে, ফেররান তোরেস আর লুক ডি ইয়ংরা। একের পর এক আক্রমণের ফল আসে ম্যাচের ৪১তম মিনিটের মাথায়। বাঁ দিক থেকে ওসমান দেম্বেলের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে ভুল বোঝাবুঝিতে পড়ে রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া এবং ডিফেন্ডার মিলিতাও। ব্রাজিলিয়ান ডিফেন্ডার বল বিপদমুক্ত করতে গিয়ে শট করলে লুক ডি ইয়ংয়ের পায়ে বল লেগে জালের জড়ায়। চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই তখন করার ছিল না কোর্তোয়ার। এতেই প্রথমার্ধের অন্তিম মুহূর্তে সমতায় ফেরে বার্সা।

বিজ্ঞাপন

বিরতির পর এ যেন এক অন্য বার্সার দেখা মেলে। বলের দখল রেখে ছোট ছোট পাসের মিশেলে গতিময় ফুটবল। ক্রুস-মদ্রিচ আর ক্যাসেমিরোকে নিয়ে গড়া মধ্যমাঠকে পাত্তায় দিচ্ছিল না বুস্কেটস-পেদ্রি আর গাভিদের মধ্যমাঠ। একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণে বেশ কয়েকবার ভয় ছড়িয়েছে কিন্তু লিড নেওয়া হয়নি। দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিট রিয়াল তেমন আক্রমণই করতে পারেনি।

অবশেষে ৬৯তম মিনিটে এসে ভিনিসিয়াসের বাড়ানো বল ডি-বক্সে পেয়ে দুই ডিফেন্ডারের মধ্য থেকে দারুণ এক শট নেন বেনজেমা। কিন্তু বিধি বাম সাঁজে গোলপোস্ট। দূরের পোস্টে বল লেগে ফিরে আসলে দ্বিতীয়বারের মতো লিড নেওয়া হয়নি লস ব্ল্যাঙ্কোসদের। তবে এরপরে আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি রিয়ালকে। ৭২ মিনিটের মাথায় বাঁ দিক থেকে আক্রমণে ওঠে ফারল্যান্ড মেন্ডি, ভিনিসিয়াসের সঙ্গে যুগলবন্দিতে দারুণ এক আক্রমণ। ডি-বক্সে ভিনিসিয়াসকে পাস দিয়েছিলেনও মেন্ডি, আর দারুণ আক্রমণের সুযোগ পেয়ে ভিনিসিয়াসও নিয়েছিলেন শট কিন্তু ঝাঁপিয়ে পড়ে নিশ্চিত গোল ঠেকান বার্সা গোলরক্ষক টার স্টেগান। কিন্তু ফিরতি বল ডি বক্সে থেকে বেনজেমার পায়ে গিয়ে পড়ে। আর এবারে তা মিস করেননি বেনজেমা, সজোরে বল পাঠিয়ে দেন জালে। ৭২ মিনিটে রিয়াল ২-১ গোলের ব্যবধানে এগিয়ে যায়।

রোমাঞ্চকর ক্লাসিকো জিতে সুপার কাপের ফাইনালে রিয়াল

কিন্তু এ আনন্দ বেশি সময় স্থায়ী হয়নি রিয়ালের। নির্ধারিত সময়ের ৭ মিনিট বাকি থাকতে বার্সার হয়ে দ্বিতীয় গোল পরিশোধ করেন আনসু ফাতি। ৮৩তম মিনিটে বাঁ দিক থেকে আলবার ক্রসে রিয়ালের দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে লাফিয়ে উঠে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান আনসু ফাতি। আর এতেই ২-২ সমতায় ফেরে বার্সা। আর শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের ৮ মিনিটের খেলা চলছে। মধ্যমাঠে ক্যাসেমিরো বল পেয়ে একাই আক্রমণে উঠে যান। এরপর বার্সার ডি-বক্সের সামনে থেকে ডান দিকে বল বাড়িয়ে দেন বদলি খেলোয়াড় হিসেবে নামা রদ্রিগোকে। ডান দিক থেকে বল নিয়ে ডি-বক্সের ঠিক মাঝ বরাবর থাকা ভিনিসিয়াস জুনিয়রকে উদ্দেশ্য করে পাস দেন রদ্রিগো। তবে ভিনিসিয়াস গোল করার মতো পজিশনে না থাকায় বল ছেড়ে দেন পেছনে থাকা বেনজেমার জন্য। ওদিকে আবার বলের দিকে দ্রুত গতিতে এগিয়ে আসছিলেন ভালভার্দে। তা দেখে বেনজেমা জায়গা করে দেন ভালভার্দেকে। আর জোরালো শটে বল জালে জড়িয়ে বুনো উল্লাসে গোটা স্টেডিয়ামকে মাতান উরুগুইয়ান মিডফিল্ডার ফেদেরিকো ভালভার্দে। ৯৮ মিনিটের মাথায় রিয়াল এগিয়ে যায় ৩-২ গোলের ব্যবধানে।

শেষ দিকে এসেও ম্যাচে রোমাঞ্চ ছড়ায়। দুই দলই বেশকিছু গোলের সুযোগ তৈরি করে কিন্তু শেষ পর্যন্ত আর কেউই গোলের দেখা না পেলে ৩-২ ব্যবধানে ক্লাসিকো জিতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে পৌঁছায় রিয়াল। সুপার কাপের দ্বিতীয় সেমিতে আগামীকাল রাত ১টায় অ্যাটলেটিকো মাদ্রিদ মুখোমুখি হবে অ্যাথলেটিক ক্লাব বিলবাওয়ের। আগামী ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন