বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার পাচ্ছে খুলনা

January 13, 2022 | 8:27 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার পাচ্ছে খুলনা। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, খুলনা স্থাপন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫৫৩ কোটি ৮৪ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে খুলনায় একটি আধুনিক নভোথিয়েটার স্থাপনের মাধ্যমে জনসাধারণের মধ্যে মহাকাশ সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়াদি অবহিত করে বিজ্ঞানমনস্ক ইতিবাচক সমাজ গঠনে সহায়তা করা।

বিজ্ঞাপন

শিক্ষা বিনোদনের সুযোগ সৃষ্টি করে স্কুলগামী শিক্ষার্থী ও তরুণ প্রজন্মকে উৎসাহিত করার মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক শিক্ষায় উৎসাহিত করা। মহাকাশ বিষয়ক গবেষণার সুযোগ সৃষ্টিসহ ডিজিটাল ও সাইন্টিফিক সামগ্রী প্রদর্শনের সুযোগ সৃষ্টির মাধ্যমে খুলনা নভোথিয়েটারকে একটি অনানুষ্ঠানিক বিজ্ঞান বিনোদন কেন্দ্র তৈরি করা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে জানান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার ২০২০ সালের ২৩ জুলাই অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের মার্চের মধ্যে এটি বাস্তবায়ন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা।

বিজ্ঞাপন

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ ও উন্নয়নের সঙ্গে একটি দেশের মানুষের ভাগ্যোন্নয়ন তথা জাতীয় উন্নয়ন ওতপ্রোতভাবে জড়িত। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জ্ঞানচর্চার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক ত্বরান্বিত করা সম্ভব। বাংলাদেশের প্রতিটি বিভাগে নভোথিয়েটার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়াদি সাধারণ জনগণ, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের অবহিত করে বিজ্ঞানমনস্ক ইতিবাচক সমাজ গঠনে গুরুত্বপুর্ণ অবদান রাখা সম্ভব। অনানুষ্ঠানিক শিক্ষা- বিনোদনের সুযোগ সৃষ্টিসহ তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পড়ালেখায় আগ্রহী করে গড়ে তোলার ক্ষেত্রে নভোথিয়েটারের ভূমিকা অপরিহার্য।

এর আগে ২০১৪ সালের ৩০ এপ্রিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় পরিদর্শন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার বিভাগীয় পর্যায়ে সম্প্রসারণের জন্য উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য খুলনায় একটি আধুনিক নভোথিয়েটার স্থাপনে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সংগ্রহ, নির্মাণ ও পূর্ত কাজ, ভূমি অধিগ্রহণ, পণ্য ও সেবার ব্যবহার এবং ভ্যাট ও ট্যাক্স।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, প্রস্তাবিত প্রকল্পটি নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করা, জনগণের মধ্যে বিজ্ঞান সম্পর্কিত ধারণা দেওয়া অনানুষ্ঠানিক শিক্ষা বিনোদনের সুযোগ সৃষ্টি এবং বৈজ্ঞানিক মনোভাব সঞ্চার করা ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

সারাবাংলা/জেজে/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন