বিজ্ঞাপন

শুক্রবার শিল্পকলায় ‘আষাঢ়স্য প্রথম দিবসে’

January 13, 2022 | 3:43 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

শুক্রবার (১৪ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হচ্ছে ‘থিয়েটার ফ্যাক্টরি’র আলোচিত নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’।

বিজ্ঞাপন

‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের আখ্যান রচিত হয়েছে কবি কালিদাসকে কেন্দ্র করে। এ নাটকে মল্লিকা এক অনিবার্য চরিত্র। কালিদাস আর মল্লিকার জীবনের নানা মর্মস্পর্শী ঘটনা নিয়ে এই নাটক। প্রকৃতি ও প্রেম কেমন হাত ধরাধরি করে চলে, প্রেম কীভাবে শিল্পসৃষ্টির রসদ জোগান দেয়, প্রেম কত আদরে-যতনে-অপেক্ষায়-উপেক্ষায় ধ্রুবতারার মতো জেগে থাকে জীবনের আঙিনায়- এমন অনেক গহন-অবগাহনের ডাক পাঠায় এ নাটকে। আলোকিত হয় শিল্পীর সঙ্গে রাষ্ট্রের সম্পর্কের বহু জানা-অজানা দিক।

ক্ষমতার সাথে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে নিজেকে মুক্ত করার চেষ্টা, কবিতার কাছেই কালিদাসের নিজেকে উৎসর্গ করার আগ্রহ- তা অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে এ নাটকে। এ নাটকে কবি কালিদাসকে দেখা যাবে এক ভিন্ন আলোয়। আর সেই আলোক বর্তিকাটি বয়ে বেড়ায় মল্লিকা। এটি কালিদাসের জীবনীনাট্য নয় বরং কালিদাস আর মল্লিকার প্রেমে উত্তাপ-অনুতাপ, অপেক্ষা-উপেক্ষার আখ্যান।

বিজ্ঞাপন

‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকটি রচনা করেছেন মোহন রাকেশ। অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নিদের্শনা দিয়েছেন অলোক বসু। অভিনয় করেছেন সঞ্জিতা শারমীন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, সুরভী রায়, হাসানুজ্জামান খান, আর কে এম মোহ্সেন, মিশাল সমাপ্ত, অলোক বসু, শারমীন মাসরুরা খানম, দীপু, বাপ্পী প্রমুখ। আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান ও মঞ্চ পরিকল্পনায় কামালউদ্দিন কবির। সংগীত, পোশাক ও দ্রব্যসামগ্রী পরিকল্পনা করেছেন যথাক্রমে রামিজ রাজু, মহসিনা আক্তার ও শামসুন নাহার বিউটি। কোরিওগ্রাফি করেছেন আমিনুল আশরাফ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন