বিজ্ঞাপন

‘আপনারা অতিরিক্ত গণতান্ত্রিক হয়ে গেছেন’

April 10, 2018 | 10:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ সরকারের উদ্দেশ্যে বলেছেন, আপনারা ধর্ষণ বন্ধ করতে পারবেন না। কারণ আইনের শাসন করতে করতে অতিরিক্ত গণতান্ত্রিক হয়ে গেছেন।

মঙ্গলবার রাতে (১০ এপ্রিল) দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে বিরোধী দলের সংসদ সদস্য এই কথা বলেন।

কাজী ফিরোজ রশিদ বলেন, যে দেশে প্রধানমন্ত্রী একজন নারী, বিরোধী দলের নেত্রী নারী, স্পীকার নারী। নারীরা সব জায়গায় একটি প্রতিযোগিতামূলক অবস্থানে চলে এসেছে। সেই দেশে যদি নারীরা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে না পারে, কর্মক্ষেত্রে যাতায়াত করতে না পারে। তারা যদি এইভাবে প্রতিনিয়ত গণধর্ষণের শিকার হয় তাহলে দেশ রাষ্ট্র বসে থাকতে পারে না।

বিজ্ঞাপন

সাভারের ধামরাইয়ে একটি চলন্ত বাসে গণধর্ষণের কথার প্রসঙ্গ তুলে বলেন, আমার কাছে পত্রিকা আছে। একজন মহিলা পোশাক শ্রমিক বাসে উঠেছিল।পথে সবাই নেমে গেছে। মাঝপথে এসে তাকে পর্যায়ক্রমে ৫জন মিলে ধর্ষণ করেছে। তার চীৎকারে এলাকার লোকজন পুলিশকে টেলিফোন করে বাস আটকিয়ে  ৫জনকে গ্রেফতার করেছে।

“কিন্তু বিচার হবে না। কেন বিচার হবে না” এর  স্বপক্ষে তিনি বলেন, আইনমন্ত্রী এখানে আছেন, উনি ভালভাবে জানেন? নসু খাঁ (রসু খাঁ) ১৬জন মহিলাকে ট্রাপে ফেলে ধর্ষণ করে হত্যা করেছে। মানুষ হত্যা করা তার একটা নেশা ছিল। দুই তিনটা মামলায় তার ফাঁসির অর্ডার হয়েছে। আরও মামলা চলন্ত রয়েছে। এখন এই মামলা দশ বছর পর কোন জেলে শেষ রাতে তার ফাঁসি হবে কেউ তার খবর রাখবে না। এই ফাঁসিতে কিন্তু গণধর্ষণ থামানো যাবে না। মানুষ চায় কি? মানুষ চায় তাৎক্ষণিক একটা বিচার।

চলন্ত বাসে আলোচিত রূপা হত্যা মামলার উদাহরণ টেনে কাজী ফিরোজ রশিদ বলেন,রূপাকে বাসের মধ্যে ধর্ষণ করে তার ঘাড় মটকিয়ে শাল বনে ফেলে দিয়ে গেছে। আসামীরা ধরা পড়েছে। তারা স্বীকার করছে। নিম্ম আদালতে ফাঁসি হয়েছে। তারা উচ্চ আদালতে এসে আইনের আশ্রয় নিয়েছে। সেখানে তো ল’পয়েন্টে আলোচনা হবে। ফাঁসি হবে কি হবে না? তারপর সর্বোচ্চ আদালত আছে? তারপর মহামান্য রাষ্ট্রপতি আছেন। কবে ফাঁসি হবে? কোন জেলে কবে শেষ রাতে ফাঁসি হবে কেউ খরব রাখবে না? কিন্তু রূপারা চলে যাবে। সেদিন যদি রূপা হত্যা মামলায় জ¦লন্ত একটি নিদর্শন আমরা দিতে পারতাম তাহলে এইভাবে আরেকটি মেয়েকে এভাবে ধর্ষিত হতে হত না। এটাই জনগণ দেখতে চায়।

বিজ্ঞাপন

র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে জঙ্গি নিহতের ঘটনার মধ্য দিয়ে জঙ্গি প্রতিরোধ সম্ভব হয়েছে দাবি করে কাজী ফিরোজ বলেন, জঙ্গি দমন করেছেন কিভাবে? শিশু-নারী-কিশোর-বয়স্ক জঙ্গিকে বন্দুক যুদ্ধে দমন করা হয়েছে। আইনের আশ্রয়ে একজন জঙ্গিকে এনেছেন। আজ পর্যন্ত বিচার হইছে। এই বন্দুকযুদ্ধ যদি না হত, তাহলে জঙ্গি দমন করা যেত না।

আজকে এই মেয়েগুলো একটার পর একটা বাসে ধর্ষিত হচ্ছে-তাদের বিচার আপনি কি করে করবেন? দেশের আইনের শাসনে..? এটা আইনের শাসন না। আপনি আইনের শাসন করতে করতে দশ বছর লাগাবেন?আর দশ বছর পর যখন ফাঁসি হবে তখন কেউ জানবেও না, কখন কার ফাঁসি হয়। আইনের ফাঁকফোঁকরে এরা বেরিয়ে যাবে, অনেকেই বেরিয়ে যায়। আইন সংশোধন করেন। মাননীয় আইনমন্ত্রী এখানে আছেন। একমাসের মধ্যে সামারি আইন করে দিয়ে এদের বিচার শেষ করতে হবে। আপনি ১২ বছরে কেন বিচার করবেন? আপনি আইন আনেন, আমরা আইন পাস করে দেবো। সামারি ট্রায়াল করে বিচার করেন, না হলে আপনি এই নারীদের এখান থেকে বাঁচাতে পারবেন না। তাদের সম্ভ্রম বাঁচানো যাবে না।এই সমস্ত নরপশুরা একের পর এক অত্যাচার করবে? এইভাবে হত্যা ও ধর্ষণ করবে। আর সমাজে চেয়ে দেখবো। এটা কোন সভ্য সমাজে আমরা এলাউ করতে পারি না।

এ বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, এখন তো সময় কম। আগামী সংসদে আপনি একটি আইন নিয়ে আসেন। সামারি ট্রায়াল করেন। আমাদের সরকার আমলে কিন্তু এসিড নিক্ষেপ ছিল। এসিড নিক্ষেপের কারণে তিন মাসের মধ্যে চার জনের ফাঁসি দিলাম। সব বন্ধ হয়ে গেছে।

সরকারি দলের প্রতি ইঙ্গিত করে বলেন, “আপনারা বন্ধ করতে পারবেন না। কারণ অতিরিক্ত গণতান্ত্রিক হয়ে গেছেন তো, এই জন্য…।”

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমএস

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন