বিজ্ঞাপন

দুই শিশু ধর্ষণ মামলায় কলেজছাত্রের ৬ বছরের কারাদণ্ড

January 13, 2022 | 4:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৭ সালে রাজধানীর দক্ষিণখানে দুই শিশুকে ধর্ষণ মামলায় কলেজ ছাত্র সিফাত ভূঁইয়া (১৮) শিশু আইনে ৬ বছর বিনাশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ এর বিচারক বেগম শামসুন্নাহার এ রায় ঘোষণা করেন। ঘটনার সময়ে সিফাতের বয়স ছিল ১৪ বছর।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শ,ম মো. আব্দুল আওয়াল বকুল বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

রায়ে বিচারক বলেন, ‘আসামির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছে। যদিও এ ধারায় আসামির সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড। কিন্তু আসামি একজন শিশু। শিশু আইনে এমন দণ্ড বাধা আছে। সেসব বিষয় বিবেচনা করে আসামিকে ধর্ষণের অভিযোগে শিশু আইনে ৬ বছর বিনাশ্রম কারাদণ্ড ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তাকে আরও ২ মাস বিনাশ্রম কারাভোগ করতে হবে। রায় ঘোষণা শেষে সিফাতকে সাজা পরোয়ানা দিয়ে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়।’

২০১৭ সালের ২৭ জুন দুই শিশুকে ধর্ষণের অভিযোগে সিফাতের ফুফু দক্ষিণখান থানায় মামলাটি দায়ের করেন।

বিজ্ঞাপন

মামলায় অভিযোগে বলা হয়, ২০১৭ সালের ১৯ জুন শ্বশুর অসুস্থ হওয়ায় দুই শিশুকে বাসায় রেখে তিনি হাসপাতালে যান। মাগরিবের নামাজের পর তারা বাসায় ফিরে আসেন। এর কয়েকদিন পর ২৫ জুন তার মেয়ে বিষয়টি জানান।

মামলাটি তদন্ত করে ওই বছরের ২০ সেপ্টেম্বর সিফাত ভূঁইয়াকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন দক্ষিণখান থানার সাব-ইন্সপেক্টর সুজন হক। এরপর আদালত সিফাতের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলাটির বিচার চলাকালে আদালত ১০ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য গ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন