বিজ্ঞাপন

নাসিক নির্বাচনের পরীক্ষালূক ইভিএম ভোট শুক্রবার

January 13, 2022 | 7:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৬ জানুয়ারি (রোববার) অনুষ্ঠিতব্য নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এ পরিপ্রেক্ষিতে ইভিএম-এ পরীক্ষামূলকভাবে শুক্রবার (১৪ জানুয়ারি) ভোট দিতে পারবেন ভোটাররা। অর্থাৎ যন্ত্রটিতে কীভাবে ভোট দিতে হয় তা ভোটারদের শেখাবে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেন, ‘নাসিকের সব ভোটকেন্দ্রেই ১৪ জানুয়ারি এই কার্যক্রম চলবে। এই জন্য রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।’

এই সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, প্রতিটি ভোটকেন্দ্রে ১৪ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত মক ভোটিং অনুষ্ঠিত হবে। সকল প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে ওই মক ভোটিং পরিচালনা করেবন। মক ভোটিং শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ইভিএম উপজেলা নির্বাচন অফিসারকে বুঝিয়ে দেবেন।

বিজ্ঞাপন

প্রিজাইডিং অফিসাররা ভোটগ্রহণের আগের দিন ইভিএম, বিভিন্ন কার্ড এবং অন্যান্য আনুষাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসারের কাছ হতে বুঝে নেবেন। এর পর ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোটকক্ষ স্থাপন করে নির্বাচন উপযোগী করে বিকেল চারটার মধ্যে কন্ট্রোল রুমকে অবহিত করতে হবে।

এই সিটিতে ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের ১ হাজার ৩৩৩ ভোটকক্ষে ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। ভোটের মাঠে মেয়র পদে ছয় জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জনসহ মোট ১৮৯ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

বিজ্ঞাপন

মেয়র পদে ছয় জন প্রার্থী হলেন- খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন, স্বতন্ত্র থেকে বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস এবং বাংলদেশ আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর এই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ২০১১-এ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এই সিটিতে তৃতীয় নির্বাচন হতে যাচ্ছে। প্রথমবার নয়টি ওয়ার্ডে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। অবশ্য ২০১৬-তে সব কেন্দ্রে ভোট হয় ব্যালট পেপারে। কিন্তু এবার সব কেন্দ্রে ভোট হবে ইভিএম পদ্ধতিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন