বিজ্ঞাপন

আমান কটনের ৪ পরিচালককে ১২ কোটি টাকা জরিমানা বিএসইসি’র

January 13, 2022 | 9:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত আমান কটন ফাইবার্সের চার পরিচালককে তিন কোটি টাকা করে ১২ কোটি টাকা জরিমানা করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া এটিএ খান অ্যান্ড কোম্পানিকে মিথ্যা ও বিভ্রান্তকর তথ্য দেওয়ায় প্রতিষ্ঠানটির নিরীক্ষককে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচারক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি জানান, আমান কটন ফাইবার্স সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় কমিশন প্রতিষ্ঠানটির স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে প্রত্যেক পরিচালককে তিন কোটি টাকা করে জরিমানার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে ৭৩ কোটি টাকার স্থায়ী আমানতের লিয়েন বাতিল করে সাতদিনের মধ্যে কমিশনকে অবহিত করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, কমিশন ও বিনিয়োগকারীদের মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দেওয়ায় আমান কটন ফাইবার্সের নিরীক্ষক এটিএ খান অ্যান্ড কোম্পানিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আমান কটন ফাইবার্স প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থ সঠিকভাবে ব্যবহার করেনি। এমনকি কোম্পানির আর্থিক চিত্র সঠিকভাবে উপস্থান না করে বরং বিশেষ নিরীক্ষককে অসহযোগিতা করেছে। এছাড়া যথাযথ নথি ছাড়াই স্বার্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বড় অংকের অর্থ লেনদেনের অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন