বিজ্ঞাপন

ইতিহাস গড়া হলো না ভারতের, সিরিজ দক্ষিণ আফ্রিকার

January 14, 2022 | 9:12 pm

কেপ টাউন টেস্টের চতুর্থ দিনে ম্যাচের মেড় ঘুরিয়ে দিতে পারলেন না ভারতীয় বোলাররা। কিগান পিটারসেন, ফন ডার ডুসেন, টেম্বা বাভুমার ব্যাটে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে তিন ম্যাচের সিরিজটা ২-১ ব্যবধানে জিতল প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

অথচ মনে করা হচ্ছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের অধরা টেস্ট সিরিজ জয়ের বড় সুযোগ এবার। চোট সমস্যা এবং সিরিজের মাঝখানে কুইন্টন ডি ককের অবসর মিলিয়ে এলোমেলো অবস্থায় ছিল প্রোটিয়ারা। সেঞ্চুরিয়ানে সেটা দেখাও গেল। সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম টেস্টটা দারুণ দাপটে জিতে নেয় ভারত। কিন্তু তারপরের দুই টেস্ট জিতে ভারতের সিরিজ জয়ের স্বাদ পূরণ হতে দিলেন না প্রোটিয়ারা।

সেঞ্চুরিয়ানে হেরে যাওয়ার পর ডিন এলগারে ব্যাটে জোহানেসবার্গে সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরে দক্ষিণ আফ্রিকা। কেপ টাউনের সিরিজ নির্ধারনি ম্যাচে দক্ষিণ আফ্রিকা জয় দেখছিল গতকালই।

বিজ্ঞাপন

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ২১২ রানের টার্গেট ছিল দক্ষিণ আফ্রিকার। এই লক্ষ্যে ব্যাট করতে নেমে কাল ২ উইকেটে ১০১ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে স্বাগতিকরা। দিন শেষে কিগান পিটারসেন অপরাজিত ছিলেন ৪৮ রানে। এই পিটারসেনই বড় ভূমিকা রাখলেন দক্ষিণ আফ্রিকার জয়ে।

আজ দিনের শুরুতে অবশ্য সুযোগ দিয়েছিলেন। ব্যক্তিগত ৫৯ রানের মাথায় জাসপ্রিত বুমরাহর বলে স্লিপে ক্যাচ দিয়েছিলেন। কিন্তু সহজ ক্যাচ মিস করেন চেতেশ্বর পুজারা। বাকি সময়ে আর সেভাবে সুযোগ তৈরি করতে পারেনি ভারতীয় বোলিং ডিপার্টমেন্ট।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা সহজে রান তুলতে পারেনি ঠিকই, কিন্তু ভারতীয় বোলাররা পর্যাপ্ত উইকেট বের করতে পারেনি। ফন ডার ডুসেনের সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নেন পিটারসেন। ১১৩ বল খেলে ১০টি চারের সাহায্যে শেষ পর্যন্ত ৮৩ রান করে আউট হয়েছেন।

টেম্বা বাভুমাকে নিয়ে বাকি কাজটা সেরেছেন ডুসেন। ডুসেন শেষ পর্যন্ত ৪১ রানে অপরাজিত ছিলেন। বুভুমা অপরাজিত ছিলেন ৩২ রানে।

বিজ্ঞাপন

এর আগে ভারতের প্রথম ইনিংস থামে ২২৩ রানে। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অলআউট হয়েছে ২১০ রানে। রিষভ পন্ত ১৩৯ বলে ১০০ রানের দুর্দান্ত একটা ইনিংস খেললেও ভারতের দ্বিতীয় ইনিংস থামে ১৯৮ রানে। যাতে ২১২ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন