বিজ্ঞাপন

আইভী নির্ভীক-জনবান্ধব, মানুষের আত্মার সঙ্গে তার সম্পর্ক: নানক

January 14, 2022 | 11:10 pm

নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। তিনি কেন্দ্রীয়ভাবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা টিমের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। ১৬ জানুয়ারি রাজধানীর পার্শ্ববর্তী একসময় ‘প্রাচ্যের ড্যান্ডি’ খ্যাত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারও এই সিটি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী।

বিজ্ঞাপন

বিগত নির্বাচনের মতো এবারও এই সিটি নির্বাচন খ্রিষ্ট্রীয় নতুন বছরের শুরুতে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। কৌতূহল, আগ্রহ ও প্রচারযুদ্ধ, উত্তপ্ত বাক্যবিনিময় জমে উঠেছে নির্বাচন। এবার ভোটযুদ্ধে ‘চাচা-ভাতিজি’র কে বিজয়ের হাসি হাসবে? সে অপেক্ষায় তাকিয়ে আছে নারায়ণগঞ্জসহ দেশবাসী।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে নারায়ণগঞ্জ সিটি নির্বাচন এলাকায় অংশ নিতে যাওয়ার আগে সারাবাংলা’র সঙ্গে তাৎক্ষণিক কথোপকথনে নির্বাচনের বিভিন্ন দিক তুলে ধরেন।

বিজ্ঞাপন

সারাবাংলা: আন্তর্জাতিক মহলে সরকারবিরোধী বিভিন্ন নেতিবাচক প্রপাগন্ডার মধ্যে নাসিক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, এই নির্বাচনে জয়-পরাজয়কে কীভাবে দেখছেন আপনি?

জাহাঙ্গীর কবির নানক: প্রতিটি নির্বাচনকে আমরা গুরুত্বের সঙ্গে গ্রহণ করে থাকি। স্থানীয় সরকারের নির্বাচনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন, এটি অবশ্যই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনটিকেও আমরা গুরুত্ব দিয়ে নিচ্ছি। আমরা বিশ্বাস করি যে, মুখ থুবড়েপড়া নারায়ণগঞ্জকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে উন্নয়ন দিয়েছেন। যে তিলোত্তমা নগরীতে পরিণত করেছে সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নেতৃত্বে। আমরা বিশ্বাস করি যে নির্বাচনের ফলাফল ডা. সেলিনা হায়াৎ আইভীর পক্ষে, নৌকার পক্ষে আসবেই।

বিজ্ঞাপন

সারাবাংলা: ভোটের দিন নির্বাচনি পরিবেশ কতটুকু সুষ্ঠু ও গ্রহণযোগ্য হতে পারে বলে আপনি মনে করছেন?

জাহাঙ্গীর কবির নানক: নারায়ণগঞ্জের সার্বিক পরিবেশ পরিস্থিতি দেখে আমার ভালো লাগছে। এত সুন্দর পরিবেশ এত আনন্দ-উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে নির্বাচনের ডামাঢোল চলছে। উৎসবমুখর-আনন্দমুখর পরিবেশে নির্বাচন হবে। আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। আমি মনে করি যে, নির্বাচনের দিনও অত্যন্ত সুন্দর উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

আইভী নির্ভীক-জনবান্ধব, মানুষের আত্মার সঙ্গে তার সম্পর্ক: নানক

সারাবাংলা: সার্বিক পরিস্থিতিতে নাসিকের ভোটের মাঠে নৌকার পরিস্থিতি কেমন বলে মনে করছেন?

বিজ্ঞাপন

জাহাঙ্গীর কবির নানক: ডা. সেলিনা হায়াৎ আইভী হলেন একজন নির্ভীক-জনবান্ধব মানুষ। সেই নির্ভীক জনবান্ধব মানুষটি একবার পৌরসভার (চেয়ারম্যান) মেয়র ছিলেন, দুইবার মেয়র ছিলেন কাজেই তার মানুষের আত্মার সঙ্গে সম্পর্ক হয়ে গেছে, সাধারণ মানুষের আত্মার সঙ্গে, সাধারণ মানুষের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। কাজেই সেলিনা হায়াৎ আইভী যখন একটি এলাকায় নির্বাচনি প্রচারণায় গিয়েছে, আমি অবাক হয়েছি যে, তার পিতা আমাদের শ্রদ্ধেয় আলী আহমেদ চুনকা ভাইকে যেভাবে দেখেছিলাম; তিনি যে জায়গা দিয়ে হাঁটতেন, সে জায়গায় হাজার হাজার আবাল-বৃদ্ধ-বণিতা মহিলা পুরুষ নেমে পড়তেন। ডা. সেলিনা হায়াৎ আইভীর ব্যাপারেও তাই দেখছি। যে এলাকায় যাচ্ছেন সে এলাকার আবাল-বৃদ্ধ-বণিতা-মহিলা-পুরুষ সবাই ঘরে থেকে বেরিয়ে উষ্ণ অভিনন্দন জানাচ্ছেন, ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন। কাজেই আমি শতভাগ আশাবাদী ডা. সেলিনা হায়াৎ আইভী গত নির্বাচনে প্রায় ৮৪ হাজার ভোটে জয়লাভ করেছিল এবার লক্ষাধিক ভোটে জয়লাভ করবে।

সারাবাংলা: নারায়ণগঞ্জে স্থানীয় আওয়ামী রাজনীতিতে দুই পরিবারের একটা দ্বন্দ্ব বা সংকট দৃশ্যমান রয়েছে? আপনারা এই প্রভাব কতটুকু কাটিয়ে উঠতে পেরেছেন বলে মনে করেন?

জাহাঙ্গীর কবির নানক: একটি মাল্টি ক্লাস পার্টি হিসেবে, মাল্টি ক্লাস আওয়ামী লীগে নেতৃত্বের প্রতিযোগিতা থাকতেই পারে। না থাকাটাই অস্বাভাবিক, থাকাটাই স্বাভাবিক। সেই জায়গাটায় নারায়ণগঞ্জে হয়ত কারও কারও সঙ্গে নেতৃত্বের প্রতিযোগিতা ছিল। কিন্তু আমরা বলতে পারি যে, আজকের প্রেক্ষাপটে দাঁড়িয়ে আজকের পরিস্থিতিতে দাঁড়িয়ে, নারায়ণগঞ্জে আওয়ামী লীগের ভেতরে কোনো বিভেদ নেই। দিন শেষে একটি জিনিস মনে রাখবেন, আওয়ামী লীগ এমন একটি দল, দিন শেষে আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হয়ে যায়। দিন শেষে আওয়ামী লীগ আওয়ামী লীগেই হয়ে যায়। আওয়ামী লীগ নৌকার হয়ে যায়, আওয়ামী লীগ শেখ হাসিনা’রই আওয়ামী লীগ।

সারাবাংলা: বিএনপি এই নির্বাচনে অংশ না নিয়েও অভিযোগ করছে, অতীতের নির্বাচনের মতোই এ-নির্বাচনেও একই পথে হাঁটবে? এ বিষয়ে আপনার মন্তব্য কী?

জাহাঙ্গীর কবির নানক: বিএনপির অভিযোগের তো কোনো সীমা নাই। তারা অভিযোগ করতেই থাকে। কাজেই বিএনপির অভিযোগ আমরা আমলে নিচ্ছি না। নির্বাচন অত্যন্ত নিরপেক্ষ নির্বাচন হবে। এই ক্ষেত্রে নির্বাচন ইস্যুতে বিশেষ সুযোগ নেওয়ার অবস্থা নেই। কারণ জনগণ অত্যন্ত সচেতন এবং সতর্ক।

সারাবাংলা: বিএনপি মার্কা নিয়ে মাঠে নেই কিন্তু স্বতন্ত্র বা অদৃশ্যভাবে আছে। তাই কতটা গুরুত্ব দিয়ে আপনারা এই নির্বাচনকে দেখছেন?

আইভী নির্ভীক-জনবান্ধব, মানুষের আত্মার সঙ্গে তার সম্পর্ক: নানক

জাহাঙ্গীর কবির নানক: দেখেন, আওয়ামী লীগ দলগতভাবে এটাকে গুরুত্ব দিয়ে দেখছেন। একটি জিনিস আজকে তৈমুর আলম খন্দকার বরঞ্চ নির্বাচনবিধি লঙ্ঘন করছেন। আমাদের কাছে খবর আছে যে তৈমুর আলম খন্দকার কালো টাকা ছড়াচ্ছেন। গত দুই দিন পর্যন্ত সে কালো টাকা ছড়াচ্ছে বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন সন্ত্রাসীরাও বিভিন্ন জায়গায় উঁকি-ঝুঁকি মারছে। কাজেই নির্বাচন কমিশনকে অনুরোধ করব, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে। নির্বাচনে আওয়ামী লীগের পক্ষ থেকে প্রশাসনকে ব্যবহার করার কোনো কারণ নেই। আর ডা. সেলিনা হায়াৎ আইভী একজন জনপ্রিয় মানুষ। আজ বাদে যদি কাল সকালেও ভোট হয় তাহলেও ডা. সেলিনা হায়াৎ আইভী লক্ষাধিক ভোটে জয়লাভ করবে।

সারাবাংলা: ভোটের মাঠে সার্বিক পরিস্থিতি নিয়ে আপনার মন্তব্য কী?

জাহাঙ্গীর কবির নানক: এখানে তো শুধু মেয়র নির্বাচন হচ্ছে না। মেয়র নির্বাচনের সঙ্গে সঙ্গে কাউন্সিলর নির্বাচন হবে। কোনো কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সঙ্গে অন্য কোনো কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের আজ পর্যন্ত একটি ধাক্কাধাক্কিও হয়নি। কাজেই এই নির্বাচনটিকে নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে মানুষকে ভোট কেন্দ্র বিমুখ করা ছাড়া আর কিছু না। আমি অনুরোধ করব, ভোটারদের কাছে, ভোটার ভাই-বোনেরা আপনারা ভোট কেন্দ্রে আসুন, নির্বিঘ্নে ভোট দিন, যাকে ইচ্ছা তাকে ভোট দিন।

সারাবাংলা: আপনাকে ধন্যবাদ

জাহাঙ্গীর কবির নানক: সারাবাংলাকেও ধন্যবাদ

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন