বিজ্ঞাপন

ট্রেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

January 15, 2022 | 10:22 am

আন্তর্জাতিক ডেস্ক

ট্রেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক আরোপিত নতুন নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে এই পরীক্ষা চালান হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

শনিবার (১৫ জানুয়ারি) ট্রেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার তথ্য জানিয়েছে উত্তর কোরিয়া।

দেশটির সরকারি সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, ক্ষেপণাস্ত্রের আক্রমণের দক্ষতা পরীক্ষা এবং বিচার করাই ছিলে এই মহড়ার লক্ষ্য। এ মহড়ায় দুটি ক্ষেপণাস্ত্র পূর্ব সাগরে একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল।

এদিকে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো ৩৬ কিলোমিটার উচ্চতা দিয়ে প্রায় ৪৩০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এই ক্ষেপণাস্ত্রের গতি বাতাসের গতির চেয়েও ছয় গুণ বেশি।

বিজ্ঞাপন

গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, প্রতিবেশি দেশটি তার সমুদ্র এলাকায় দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয় শনাক্ত করেছে। যা চলতি মাসে দেশটির তৃতীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় পূর্বে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে তিরস্কার করে একটি বিবৃতি জারি করার কয়েক ঘন্টা পরে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে ‘সংঘাতমূলক অবস্থান’ বজায় রাখলে দেশটির ওপর আরও শক্তিশালী এবং সুস্পষ্ট পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া মার্কিন যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন