বিজ্ঞাপন

আপিল খারিজ, শূন্য হাতে অস্ট্রেলিয়া ছাড়ছেন জকোভিচ

January 16, 2022 | 2:20 pm

স্পোর্টস ডেস্ক

২১টি বড় শিরোপা জিতে পুরুষ টেনিসের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় হওয়ার হাতছানি ছিল সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের সামনে। সেই লক্ষ্য পূরণে এসেছিলেন অস্ট্রেলিয়ায়। কিন্তু কোভিড-১৯ টিকা না নেওয়ায় আইনি জটিলতায় পড়ে শূন্য হাতেই ফিরতে হচ্ছে তাকে।

বিজ্ঞাপন

করোনার টিকা না নেওয়ায় ভিসা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিলেন জকোভিচ। রোববার অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত তার আবেদনটি খারিজ করে দিয়েছে। ফলে এ বছর আর অস্ট্রেলিয়ান ওপেন খেলা হচ্ছে না তার। শুধু তাই নয়, আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞাও দেওয়া হতে পারে তাকে।

এর আগে গত গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেয় অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ। পরে বিমানবন্দর থেকে তাকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয়। পরে আদালতে আপিল করেন জকোভিচ।

বিজ্ঞাপন

ভিসা বাতিলের সিদ্ধান্ত নেওয়া অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক এক বিবৃতিতে বলেন, ‘স্বাস্থ্য এবং ভালো শৃঙ্খলা তৈরির উদাহরণ সৃষ্টি করতে আজ আমি জোকোভিচের ভিসা বাতিল করে ক্ষমতার ব্যবহার করলাম। তাছাড়া এটি জনস্বার্থের দাবি ছিল।’

অস্ট্রেলিয়ান ওপেনের সূচি অনুযায়ী, সোমবার মেলবোর্নে জকোভিচের খেলা রয়েছে। এবার দশমবারের মতো টুর্নামেন্টটি জিতলে পুরুষ টেনিসের ইতিহাসে ২১টি বড় শিরোপা জিতে সবচেয়ে সফল তারকায় পরিণত হবেন তিনি। তবে শেষ পর্যন্ত তিনি খেলতে পারেন কিনা, তা নির্ধারিত হবে তার ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে।

বিজ্ঞাপন

বিবিসির প্রতিবেদনে আরও জানানো হয়, জকোভিচ আপিলে হেরে গেলে র‌্যাংকিংয়ে সবার ওপরে থাকা এ পুরুষ টেনিস খেলোয়াড়কে অস্ট্রেলিয়া ছাড়তে হবে, পাশাপাশি তিন বছর অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না তিনি।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন