বিজ্ঞাপন

শ্রমিকরাও ভ্যাকসিনের আওতায় আসছেন শিগগিরই

January 17, 2022 | 7:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের আওতায় আসতে যাচ্ছেন শ্রমিকরা। এ ক্ষেত্রে পরিবহন শ্রমিক, কলকারখানার শ্রমিক ও দোকান-রেস্তোরাঁর শ্রমিকদের পর্যায়ক্রমের ‘টার্গেটেড গ্রুপ’ হিসেবে ভ্যাকসিন দেওয়া হবে। এ কার্যক্রম শুরু হবে শিগগিরই।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

করোনা সংক্রমণ রোধে দেশে সম্মুখসারির যোদ্ধাদের পাশাপাশি ১৮ বছরের বেশি বয়সের নাগরিকদের ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে আগে থেকেই। সবশেষ ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদেরও ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এই শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ শেষে এবার বিভিন্ন পর্যায়ের শ্রমিকদের ভ্যাকসিনের আওতায় আনার কথা জানাল স্বাস্থ্য অধিদফতর।

অধ্যাপক ডা. ফ্লোরা বলেন, আমরা বর্তমানে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার কাজ করে যাচ্ছি। পর্যায়ক্রমে আমরা অন্যান্য খাতের কর্মীদেরও ভ্যাকসিন প্রয়োগ করব। আমাদের যে পরিকল্পনা আছে তাতে শিক্ষার্থীদের পরই কলকারখানার শ্রমিক, পরিবহন শ্রমিক এবং দোকান বা হোটেল-রেস্তোরাঁয় কর্মরত শ্রমিকদের পর্যায়ক্রমে টার্গেটেড গ্রুপ হিসেবে ভ্যাকসিন দেওয়া হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এর মধ্যে যাদের বয়স ১৮ বছরের বেশি তারা সুরক্ষায় নিবন্ধন করে ভ্যাকসিন নিতে পারবেন। কিন্তু যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের জন্যও কেন্দ্রে গেলে প্রয়োজনীয় তথ্য কাগজে লিখে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছি। যেসব খাতে জনসমাগমের আশঙ্কা বেশি থাকে এবং যেসব স্থানে মানুষের সংস্পর্শে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, সেসব খাতের কর্মীরা যেন দ্রুত ভ্যাকসিন নিয়ে নেন।

অধ্যাপক ফ্লোরা বলেন, প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ও স্বাস্থ্যমন্ত্রীর সহযোগিতায় আমাদের ভ্যাকসিনের কোনো সমস্যা নেই। যারা এখন মৃত্যুবরণ করছেন তাদের মধ্যে খুব অল্পসংখ্যক মানুষ ভ্যাকসিন নিয়েছেন। তাই সবাইকে দ্রুত ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সের যারা শিক্ষার্থী না, তাদেরও ভ্যাকসিন দেওয়া হবে। স্থানীয় প্রশাসনের সাহায্যে তাদের ভ্যাকসিন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ভ্যাকসিন নিলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান স্বাস্থ্য অধিদফতরের এই অতিরিক্ত মহাপরিচালক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন