বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর বায়োপিকে জাহিদ আকবরের গান

January 18, 2022 | 5:27 pm

আহমেদ জামান শিমুল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বাংলাদেশ ও ভারত সরকারের প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’। বায়োপিকটিতে মৌলিক গান থাকছে মাত্র একটি। আর সেটি লিখেছেন জাহিদ আকবর।

বিজ্ঞাপন

সারাবাংলাকে খবরটি নিশ্চিত করেছেন জাহিদ আকবর নিজেই। গানটির শিরোনাম ‘অচিন মাঝি’। সুর ও সংগীতায়োজনের পাশাপাশি গানটি গেয়েছেন ভারতের শান্তনু মৈত্র।

গানটির সঙ্গে সম্পৃক্ততা প্রসঙ্গে জাহিদ আকবর জানান, প্রথমে গানটি লিখেছিল ভারতের একজন গীতিকার। তার লেখা গানটি প্রোডাকশন টিমের পছন্দ হয়নি। ফলে বিকল্প গীতিকারের সন্ধানে নামে ছবির লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি। বাংলাদেশে কারা এ মুহূর্তে ভালো গান লিখছেন, জানতে চান সিনিয়র বিনোদন সাংবাদিক সৈকত সালাহউদ্দিনের কাছে। তখনই উঠে আসে জাহিদ আকবরের নাম। টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় জাহিদ আকবরের সঙ্গে।

এ ঘটনা ২০২১ সালের শুরুর দিককার। জাহিদ আকবরের সঙ্গে যোগাযোগের পর শান্তনু মৈত্র তাকে সুর পাঠান। ওই সুরের ওপর জাহিদ আকবর তাকে প্রথম চার লাইন লিখে পাঠান। গানটির রেকর্ড হয় ফেব্রুয়ারির ২/৩ তারিখের দিকে।

বিজ্ঞাপন

‘ওই চার লাইন পাঠানোর পর শান্তনু আমাকে বললেন, তোমার লিরিক্স আমার খুব পছন্দ হয়েছে। তুমি বাকি লাইনগুলো পাঠাও। তখন আমি তাকে বলি আমি পারছি না, তোমরা অন্য কাউকে দিয়ে চেষ্টা করো। কিন্তু শান্তনুসহ টিমের অন্যরা আমাকে উৎসাহ দিলেন। বললেন বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর নিয়ে পড়ালেখা করতে। আমি পড়তে শুরু করলাম। শেষ পর্যন্ত পুরো গানটি লিখেও ফেললাম,’— বলেন জাহিদ আকবর।

জাহিদ জানালেন, গানটি ব্যবহার করা হবে বঙ্গবন্ধুর শৈশবের দৃশ্যে। পর্দায় দেখা যাবে, বঙ্গবন্ধু নৌকায় করে বাড়ি থেকে অন্য কোথাও যাচ্ছেন।

জাতির পিতার জন্মশতবর্ষ সামনে রেখে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর এই বায়োপিক নির্মাণের সিদ্ধান্ত হয়। উপমহাদেশের প্রখ্যাত কয়েকজন পরিচালক আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত দায়িত্বটি পেয়েছেন শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর এই বায়োপিকে তার সময়ের গুরুত্বপূর্ণ সব চরিত্রই থাকছে। এর মধ্যে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরুণ বয়সের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ফারিয়া। অন্যান্য অভিনেতাদের মধ্যে রয়েছেন— তৌকির আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), রাইসুল ইসলাম আসাদ (মওলানা ভাসানী), সাবিলা নূর (শেখ রেহানা), সিয়াম আহমেদ (শামসুল হক), খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), চঞ্চল চৌধুরী (তরুণ লুৎফর রহমান), দিলারা জামান (সায়েরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রিয়াজ আহমেদ (তাজউদ্দিন আহমেদ), তুষার খান (মানিক মিয়া), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরিসহ (এম মনসুর আলী) অন্যরা।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন