বিজ্ঞাপন

‘সরকারের পছন্দকে আইনি চেহারা দিলেই ইসি গ্রহণযোগ্য হবে না’

January 18, 2022 | 5:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকাসরকারের পছন্দ অনুযায়ী সার্চ কমিটি গঠনের বিষয়টিকে আইনি চেহারা দিলেই নির্বাচন কমিশন গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, নির্বাচন কমিশন নিয়ে সরকার পুরনো পথেই হাঁটছে। নির্বাচন কমিশন নিয়ে সরকারের একতরফা গতানুগতিক তৎপরতায় সংকটের সমাধান মিলবে না। সরকারের পছন্দসই সার্চ কমিটিকে আইনি চেহারা দিলেই নির্বাচন কমিশন গ্রহণযোগ্য হবে না।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে সাইফুল হক এসব কথা বলেন। এতে তিনি বলেন, সময় ও সুযোগ শেষ হয়ে যাওয়ার আগেই রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করতে হবে।

বিবৃতিতে সাইফুল হক বলেন, নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে সরকার ও সরকারি দল তাদের মূল অবস্থান পরিবর্তন করেনি। বিরোধী রাজনৈতিক দলগুলোর ন্যায্য ও যৌক্তিক মতামত ও দাবিগুলোকেও তারা বিবেচনায় নেয়নি। নির্বাচন কমিশন নিয়ে সরকার যে পুরনো ও গতানুগতিক পথে হাঁটছে তা নির্বাচনকেন্দ্রিক সংকটের সমাধান  করবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিরোধী দল ও জনগণের প্রত্যাশা ছিল— গতকাল সরকারি দলের সঙ্গে সংলাপে রাষ্ট্রপতি নিশ্চয় নির্বাচন কমিশনসহ নির্বাচনকেন্দ্রিক সামগ্রিক সংকট উত্তরণে সরকারি দলকে রাজনৈতিক উদ্যোগ নেওয়ার পরামর্শ দেবেন। এ বিষয়ে রাষ্ট্রপতির কার্যালয় থেকে দেশবাসী এখনো কিছুই জানতে পারেনি। এ প্রসঙ্গে দেশের এই গুরুত্বপূর্ণ সময়ে আমরা রাষ্ট্রপতি পদের নৈতিক ক্ষমতার ব্যবহার দেখতে চেয়েছিলাম।

সাইফুল হক বিবৃতিতে আরও বলেন, সরকার ও সরকারি দলের রাজনৈতিক উদ্যোগ এবং বিরোধী দলগুলোর সঙ্গে সমঝোতা ছাড়া নির্বাচন কমিশন নিয়ে সরকারের একতরফা পদক্ষেপ  সংকট কেবল আরও বাড়িয়ে তুলবে। এভাবে গঠিত নির্বাচন কমিশন কোনো গ্রহণযোগ্যতা পাবে না।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এই নেতা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেন, নির্বাচন কমিশনসহ নির্বাচনকেন্দ্রিক সংকট রাজনৈতিক; রাজনৈতিকভাবেই এই সংকটের সমাধান করতে হবে। রাষ্ট্রপতিকে দেখিয়ে বা তার ওপর ভর দিয়ে এই সংকট থেকে বের হওয়া যাবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাজনৈতিক সদিচ্ছা ও সিদ্ধান্ত থাকলে সময় কোনো সমস্যা নয়। সময় ও সুযোগ শেষ হয়ে যাওয়ার আগেই সরকার ও সরকারি দলকে রাজনৈতিক উদ্যোগ নিয়ে ঐক্যমতের ভিত্তিতে আগামী নির্বাচন কমিশন গঠন, সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকারসহ সামগ্রিক বিষয়ে অগ্রসর হওয়ার আহ্বান জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন