বিজ্ঞাপন

অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না: প্রধানমন্ত্রী

January 19, 2022 | 1:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রশিক্ষণপ্রাপ্ত নতুন কর্মকর্তাদের উন্নত বাংলাদেশ গড়ে তোলার সৈনিক হিসেবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশের এই অপ্রতিরোধ্য অগ্রযাত্রা আর কখনো কেউ থামিয়ে দিতে পারবে না, সেভাবেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে সামনের দিকে।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জানুয়ারি) সকালে ‘সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসসি) কোর্স ২০২১-২০২২’ এর গ্র্যাজুয়েশন সিরিমনিতে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, শেখ হাসিনা কমপ্লেক্সে যুক্ত ছিলেন।

সরকারের টানা মেয়াদে সশস্ত্র বাহিনীর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ থেকে পরপর ৩ দফা নির্বাচনে জয়লাভের পর প্রযুক্তি জ্ঞানসম্পন্ন যুগোপযোগী সামরিক বাহিনী গঠনের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করছি। ‘ফোর্সেস গোল-২০৩০’ বাস্তবায়নের মাধ্যমে সেনা, নৌ ও বিমান বাহিনীর আধুনিকায়ন, সম্প্রসারণ ও উন্নয়ন করছি। ২০১৬ সালে ‘বাংলাদেশ পিস বিল্ডিং সেন্টার’ প্রতিষ্ঠা করেছি। জাতির পিতা প্রণীত প্রতিরক্ষা নীতিকে যুগোপযোগী করে ‘জাতীয় প্রতিরক্ষানীতি, ২০১৮’ প্রণয়ন করেছি। অ্যারোস্পেস ও অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। আমরা সিএমএইচগুলোকে অত্যাধুনিক হাসপাতালে রূপান্তরিত করেছি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’— এই মূলমন্ত্রকে পররাষ্ট্রনীতির মূল ভিত্তি হিসেবে মেনে চলছি। কারও সঙ্গে যুদ্ধ করব না। কিন্তু স্বাধীনতা-সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ করেও থাকব না।’’

তিনি বলেন, ‘আন্তর্জাতিক ও আঞ্চলিক উন্নয়নে বাংলাদেশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখে চলছে। নানাবিধ সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা বিপন্ন মানবতার ডাকে সাড়া দিয়েছি। বিশেষ করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। সেইসঙ্গে মিয়ানমারে সঙ্গে আলোচনা করে যাচ্ছি। আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা করে যাচ্ছি, যেন তারা নিজ ভূমিতে ফিরতে পারে। কাজেই বাংলাদেশ সারাবিশ্বে এই নীতিমালার কারণে একটা সম্মানজনক অবস্থান তৈরি করতে পেরেছি।’

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, আজ আপনাদের জীবনে একটি বিশেষ দিন। এই দিনটির জন্য দীর্ঘ প্রায় এক মাস কঠোর পরিশ্রম ও অধ্যাবসায় সাধন করতে হয়েছে। আপনার সমর বিজ্ঞান ও সাম্প্রতিক জাতীয়-আন্তর্জাতিক বিষয়ের ওপর উচ্চতর জ্ঞান লাভ করেছেন। আমার বিশ্বাস এসব প্রশিক্ষণলব্ধ জ্ঞান, আপনাদের ওপর অর্পিত দায়িত্ব দক্ষতার সঙ্গে পালন ও যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন