বিজ্ঞাপন

জাবিতে শাবিপ্রবির ভিসির কুশপুত্তলিকা দাহ

January 19, 2022 | 2:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিনের অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে মানববন্ধন করেছেন জাবির সাধারণ শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে তার কুশপুত্তলিকা দাহ করা হয়।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। সাধারণ শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্র সংগঠন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৪৫তম আবর্তনের শিক্ষার্থী সামিয়া হাসান বলেন, বাংলাদেশের নারী সুরক্ষার যতগুলো আইন আছে সবগুলো জাবি শিক্ষার্থীদের মাধ্যমেই হয়েছে। এটা বোধহয় শাবিপ্রবির ভিসি জানেন না। তার জ্ঞানের সল্পতা রয়েছে। আমরা আমাদের ক্যাম্পাসে রাতে নিরাপদে চলাচল করতে পারি এটা আমাদের গর্বের বিষয়। শাবিপ্রবির ভিসির করা অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদ জানাচ্ছি ও এই ভিসিকে অবাঞ্ছিত ঘোষণা করছি।

বিজ্ঞাপন

মানববন্ধনে ইতিহাস বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী নুরুজ্জামান শুভ বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি না মেনে উল্টো তাদের ওপর পুলিশ লেলিয়ে দিয়েছেন। আন্দোলন যখন চলমান, তখন ভিসি ফরিদ উদ্দিন জাবির মেয়েদের নিয়ে কুরুচিকর মন্তব্য করেছেন। আমরা আল্টিমেটাম দিচ্ছি জাবির পক্ষ থেকে, প্রশাসনিকভাবে এই বক্তব্যের প্রতিবাদ জানানো হোক।

শিক্ষার্থী সামিয়া হাসান বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আমাদের জন্য গর্বের। একটা দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন উপাচার্যের মতো গুরুত্বপূর্ণ পদে এ রকম নিকৃষ্ট মানসিকতার মানুষ মেয়েদের জন্য নিরাপদ না। এই বিশ্ববিদ্যালয়ে মেয়েরা এতটাই নিরাপদ যেকোনো সময়েই নির্বিঘ্নে চলাফেরা করতে পারে। এ রকম পরিবেশ সারাদেশেই থাকা উচিত।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সম্প্রতি শাবিপ্রবির উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ জাবি ছাত্রীদের নিয়ে অশালীন মন্তব্য করেছেন। এরপর থেকেই থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসছেন জাবি শিক্ষার্থীরা।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন