বিজ্ঞাপন

মানিকগঞ্জে হত্যা মামলার রায় একজনের মৃত্যুদণ্ড

January 20, 2022 | 6:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে শাইজুদ্দিন হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ডসহ ১০ হাজার টাকা অর্থদণ্ড ও দুই জনের একবছর করে বিনাশ্রম কারাদণ্ড হয়েছে। মামলার অপর সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক উৎপল ভট্টাচার্য আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হলেন মানিকগঞ্জ সদর উপজেলার পুটাইল গ্রামের খৈইমুদ্দিনের ছেলে ছাহের উদ্দিন। এ ছাড়া এক বছর করে সাজাপ্রাপ্তরা হলেন খৈইমুদ্দিনের ছেলে দলিল উদ্দিন ও তার ছেলে সেলিম।

বিজ্ঞাপন

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে— ভাইদের মধ্যে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে মানিকগঞ্জ সদর উপজেলার পুটাইল গ্রামে ২০১৩ সালে ১২ জুন ভাইয়ের হাতে খুন হন শাইজুদ্দিন। এই ঘটনায় নিহতের ছেলে আশিম আলী বাদী হয়ে মানিকগঞ্জ সদর থানায় মামলা করেন।

মামলায় আসামি করা হয় ছাহের উদ্দিন, দলিল উদ্দিন, সেলিম, সোহেল, মনজুরুল, নছির উদ্দিন, জিলুক, আসমা বেগম, রূপজান ও রেজাউল করিমকে।

বিজ্ঞাপন

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি নিরঞ্জন বসাক জানান, মামলার তদন্তকর্মকর্তা উপপুলিশ পরিদর্শক আসগর আলী ২০১৩ সালে ২৮ নভেম্বর আদালতে অভিযোগ পত্র দালিখ করেন। মামলায় মোট ১৮ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

যুক্তিতর্ক শেষে আসামী ছাহের উদ্দিনের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পেনাল কোড ১৯৬০ এর ৩০২ ধারার অপরাধে দোষী সাব্যস্তক্রমে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। একইসঙ্গে ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়।

বিজ্ঞাপন

মহামান্য হাইকোর্ট বিভাগের অনুমোদনসাপেক্ষে আসামির মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা রায় ঘোষণা করেন বিচারক।

দণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি দলিল উদ্দিন ও তার ছেলে সেলিমের বিরুদ্ধে আনীত অভিযোগ পেনাল কোড ১৯৬০ এর ৩২৩ ধারায় দোষী সাব্যস্ত হওয়ার এক বছর করে বিনাশ্রম করাদণ্ড দেওয়া হয়।

বিজ্ঞাপন

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট মেজবাউল হক। তিনি বলেন, ‘এ বিষয়ে উচ্চ আদালতে আপিল করা হবে।’

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন