বিজ্ঞাপন

এবার সংক্রমণ ছাড়াল ১১ হাজার, শনাক্তের হার ২৮%

January 21, 2022 | 6:29 pm

সারাবাংলা ডেস্ক

দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ এবার ১১ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১১ হাজার ৪৩৪। এর আগে গত ১০ আগস্ট দেশে ১১ হাজার ১৬৪ জনের শরীরে করোনার নতুন সংক্রমণ ছড়িয়েছিল। এরপর গত পাঁচ মাসেরও বেশি সময় পর এই প্রথম ১১ হাজার সংক্রমণ ছাড়াল এক দিনে।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার পাওয়া গেছে ২৮ দশমিক ৪৯ শতাংশ। এর আগে গত ৩ আগস্ট দেশে সংক্রমণের এই হার ছিল ২৮ শতাংশের বেশি। এর সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় পর শনাক্তের হার ছাড়িয়ে গেল ২৮ শতাংশ।

নতুন সংক্রমণ ও শনাক্তের হারের সঙ্গে সঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যুও বেড়েছে। আগের দিন ৪ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১২।

শুক্রবার (২১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৪টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ৪০ হাজার ৪২৩টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ হাজার ১৩৪টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২০ লাখ ৪৭ হাজার ৭১৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮২ লাখ ৫২ হাজার ৯১৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৭ লাখ ৯৪ হাজার ৮০১টি।

১৬৫ দিনের মধ্যে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

দেশে আগের দিন ১০ হাজার ৮৮৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টাতেও এ সংখ্যা আরও এক দফায় বেড়েছে প্রায় সাড়ে পাঁচশ। এদিন সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৩৪ জনে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৬ লাখ ৬৪ হাজার ৬১৬ জনের শরীরে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১০ আগস্ট দেশে ১১ হাজার ১৬৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর এই প্রথম আবার একদিনে নতুন সংক্রমণ ছাড়াল ১১ হাজার। অন্যদিকে গত ৯ আগস্ট ১১ হাজার ৪৬৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপরের ১৬৫ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টাতেই সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে।

শনাক্তের হার ১৭১ দিনে সর্বোচ্চ

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৬ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়ে হয়েছে ২৮ দশমিক ৪৯ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮২ শতাংশ।

পরিসংখ্যান বলছে, এর আগে গত ৬ আগস্ট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৫৪ শতাংশ। এরপর এই প্রথম শনাক্তের হার ২৮ শতাংশ অতিক্রম করল। একইসঙ্গে ওই দিনের পর গত ১৭১ দিনে এটিই একদিনে সর্বোচ্চ শনাক্তের হার।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫৭৭ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৭৫২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৫ হাজার ৫৯৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় আরও ১২ মৃত্যু

আগের দিন চার জন মারা গেলেও গত ২৪ ঘণ্টাতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১২ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ১৯২ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১২ জনের মধ্যে পাঁচ জন নারী, সাত জন পুরুষ। এই ১২ জনের মধ্যে আট জন সরকারি হাসপাতালে ও চার জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৬ জনের মৃত্যু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে ১২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের ছয় জনই ঢাকা বিভাগের। এছাড়া দুই জন মারা গেছেন সিলেট বিভাগে। এক জন করে মারা গেছেন চট্টগ্রাম, খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগে। গত ২৪ ঘণ্টায় রাজশাহী ও বরিশাল বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ চার জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। দ্বিতীয় সর্বোচ্চ তিন জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী দুই জন মারা গেছেন। ৩১ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৫০ বছর ও ৯১ থেকে ১০০ বছর বয়সী মারা গেছেন এক জন করে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন