বিজ্ঞাপন

ভারত মহাসাগরে ইরান-চীন-রাশিয়ার যৌথ সামরিক মহড়া

January 21, 2022 | 8:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারত মহাসাগর এবং ওমান উপসাগর অঞ্চলে চীন, রাশিয়া ও ইরান যৌথ সামরিক মহড়া শুরু করেছে। শুক্রবার (২১ জানুয়ারি) থেকে শুরু হওয়া তিন দিনের এ মহড়া শেষ হবে রোববার। ২০১৯ সালের পর তৃতীয়বারের মতো এমন সামরিক মহড়া যৌথভাবে চালাচ্ছে তিন দেশ।

বিজ্ঞাপন

এর আগে বৃহস্পতিবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ওই মহড়ায় গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার উরুমকি পাঠিয়েছে বেইজিং। এছাড়া সরবরাহ জাহাজ তাইহু, জাহাজ থেকে ব্যবহৃত হেলিকপ্টার এবং নৌবাহিনীর শাখা মেরিন কর্পস-এর ৪০ সদস্যকে পাঠানো হয়েছে।

এদিকে ইরানের একটি রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ২০২২ মেরিন সিকিউরিটি বেল্ট নামের যৌথ এ মহড়ায় ১১টি রণতরী পাঠিয়েছে তেহরান। রাশিয়া পাঠিয়েছে তিনটি রণতরী, এর মধ্যে রয়েছে একটি ডেস্ট্রয়ার। এবং চীনের তরফ থেকে পাঠানো হয়েছে আরও দু’টি জাহাজ। এ মহড়ায় ইরানের বিপ্লবী গার্ড ছোট জাহাজ ও হেলিকপ্টার নিয়ে অংশ নেবে।

বিজ্ঞাপন

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা যৌথ ওই মহড়ার মুখপাত্র রিয়ার এডমিরাল মোস্তফা তাজউদ্দিনির বরাতে জানিয়েছে, ইরান, রাশিয়া ও চীনের অংশগ্রহণে এটি তৃতীয় সামরিক মহড়া। ভবিষ্যতে এমন মহড়া আরও পরিচালনা করা হবে। এবারের মহড়ার মূল স্লোগান হচ্ছে ‘শান্তি ও নিরাপত্তার জন্য ঐক্য’। ভারত মহাসাগর ও ওমান উপসাগরের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

রিয়ার এডমিরাল মোস্তফা তাজউদ্দিনির দাবি, এ মহড়ার মূল লক্ষ্য হচ্ছে আঞ্চলিক নিরাপত্তা জোরদার এবং তিন দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক প্রতিষ্ঠা করা। এছাড়া বিস্তৃত সমুদ্রে জলদস্যুদের দমন, আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্য নিরাপত্তা, সমুদ্র সন্ত্রাসবাদ মোকাবিলা এবং অভিযান পরিচালনার কৌশলগত অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করাও এ মহড়ার লক্ষ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন