বিজ্ঞাপন

তিন সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ২৩ হাজার কোটি টাকা

January 22, 2022 | 3:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরে চাঙ্গা হয়ে উঠেছে দেশের পুঁজিবাজার। প্রায় প্রতিদিনই বাড়ছে মূল্যসূচক ও লেনদেনের গতিও। চলতি বছরের প্রথম তিন সপ্তাহে (১ থেকে ২০ জানুয়ারি) টানা ঊর্ধ্বমুখীতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন মূলধন বেড়েছে ২৩ হাজার কোটি টাকারও বেশি।

বিজ্ঞাপন

এর মধ্যে সর্বশেষ গত সপ্তাহে (১৬ থেকে ১৯ জানুয়ারি) ডিএসইর বাজার মুলধন বেড়েছে ২৩৯ কোটি টাকা। এর মধ্যে গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬৫ হাজার ২৩৫ কোটি টাকা। সপ্তাহের শুরুতে মূলধন ছিল ৫ লাখ ৬৪ হাজার ৯৯৬ কোটি টাকা।

আগের দুই সপ্তাহে বাজার মূলধন বাড়ে ২২ হাজার ৮০০ কোটি টাকা। ফলে নতুন বছরের প্রথম তিন সপ্তাহে বাজার মূলধন বাড়ল ২৩ হাজার ৩৯ কোটি টাকা। উল্লেখ্য বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মেলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধনের পাশাপাশি বেড়েছব বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৩৯টির, ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এ সময় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৮৮ দশমিক ৪৬ পয়েন্ট।

বিজ্ঞাপন

বছরের প্রথম সপ্তাহে সূচকটি বাড়ে ২৩১ পয়েন্ট, দ্বিতীয় সপ্তাহে ৩০। অর্থাৎ চলতি বছরের প্রথম তিন সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ল ৩৪৯ পয়েন্ট।

এদিকে গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৬৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৫৬৬ কোটি ৪৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৮২ কোটি ১৫ লাখ টাকা বা ৫ দশমিক ২৪ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

গত সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয় ৭ হাজার ৮৩২ কোটি ৪৪ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৪১০ কোটি ৭৫ লাখ টাকা বা ৫ দশমিক ২৪ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ২৪ লাখ ১৬ হাজার টাকা, যা মোট লেনদেনের ৮ দশমিক ৪৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৬৫ লাখ ৫ হাজার টাকা। ৩৬৯ কোটি ৯৬ লাখ ১৯ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার টেক, জিপিএইচ ইস্পাত, পাওয়ার গ্রিড, প্যারামাউন্ট টেক্সটাইল, আরএকে সিরামিক, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং ওরিয়ন ফার্মা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন