বিজ্ঞাপন

শনাক্ত কমলেও ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

January 22, 2022 | 5:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। তবে বেড়েছে মৃত্যুর সংখ্যা। দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ ৯ হাজার ৬১৪ জন হয়েছে। যা আগের দিন ছিল ১১ হাজার ৪৩৪ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৭ জন, যা আগের দিন ছিল ১২ জন।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার পাওয়া গেছে ২৮ দশমিক শূন্য ২ শতাংশ। যা আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৪৯ শতাংশ

শনিবার (২২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবিরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৪টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৬টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ৩৪ হাজার ২০৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৩১১টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮২ লাখ ৬৮ হাজার ৫৫৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৮ লাখ ১৩ হাজার ৪৬৯টি।

শনাক্তের সংখ্যা কমেছে

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ১১ হাজার ৪৩৪ জনে। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ৯ হাজার ৬১৪ জন। এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জনের শরীরে।

সংক্রমণের হার ২৮ দশমিক ০২ শতাংশ

বিজ্ঞাপন

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ২৮ দশমিক শূন্য ২ শতাংশ।

পরিসংখ্যান বলছে, এর আগে গত ৬ আগস্ট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৫৪ শতাংশ। এরপর এই প্রথম শনাক্তের হার ২৮ শতাংশ অতিক্রম করল।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা কমে হয়েছে ৪৮২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৬ হাজার ৭৯ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৯৪।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন ১২ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টাতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৭ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২০৯ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৭ জনের মধ্যে ছয় জন নারী, ১১ জন পুরুষ। এই ১২ জনের মধ্যে ১৪ জন সরকারি হাসপাতালে ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

১১ জনের মৃত্যু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে ১৭ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের ১১ জনই ঢাকা বিভাগের। এছাড়া দুই জন করে মারা গেছেন চট্টগ্রাম ও খুলনা বিভাগে। এক জন করে মারা গেছেন বরিশাল ও ময়মনসিংহ বিভাগে। গত ২৪ ঘণ্টায় সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগে কেউ মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান
গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ সাত জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। দ্বিতীয় সর্বোচ্চ ছয় জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী দুই জন মারা গেছেন। ২১ থেকে ৩০ বছর বয়সী একজন ও ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন