বিজ্ঞাপন

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের কোটা বাতিল

January 22, 2022 | 8:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের বিশেষ কোটা সুবিধা বাতিল করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়েনুদিন শনিবার (২২ জানুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাগরিকদের যারা বিদেশিদের শ্রমিক হিসেবে নিয়োগ দিতে চান; তাদেরকে মন্ত্রণালয়ের কমিটির কাছে আবেদন করতে হবে। কমিটি আবেদন যাচাই করে, সিদ্ধান্ত জানাবে। আর এ প্রক্রিয়াটি আইনি পরিধির মধ্যেই করতে হবে।

তিনি বলেন, মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে যে বিদেশি শ্রমিকরা কাজ করছেন তারা আবাসন, জীবনমান এবং আরও নানান ক্ষেত্রে অমর্যাদাকর পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছেন। বিষয়টি সরকারের নজরে আসার পর এই খাতে কোটা পদ্ধতি বাতিল করে যথাযথ প্রক্রিয়ায় আবেদন বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘ তিন বছর পর বাংলাদেশের সঙ্গে নতুন চুক্তি সইয়ের মধ্য দিয়ে খুলে গেছে মালয়েশিয়ার শ্রমবাজার। মালয়েশিয়ার চাহিদার বিপরীতে চলতি মাসেই কর্মী পাঠানো শুরুর কথা ছিল। কিন্তু মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আর এগোচ্ছে না। মধ্যপ্রাচ্যের পর বাংলাদেশের অন্যতম শ্রমবাজার মালয়েশিয়া। দেশটিতে গত ১০ বছরে মোট ৩ লাখ ৫৬ হাজার ৮১২ জন কর্মী পাঠানো গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন