বিজ্ঞাপন

ইউক্রেন ইস্যুতে বিতর্কিত মন্তব্য, জার্মান নৌ প্রধানের পদত্যাগ

January 23, 2022 | 9:35 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন নিয়ে বিতর্কিত মন্তব্য করায় পদত্যাগ করেছেন জার্মান নৌবাহিনীর প্রধান কে-আচিম শনবাখ। রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমণ করার ধারণাটি ‘বাজে কথা’ বলে মন্তব্য করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গত শুক্রবার ভারতের একটি থিঙ্ক-ট্যাঙ্কের আলোচনা সভায় বক্তৃতা করার সময় ওই মন্তব্য করেন কে-আচিম শনবাখ। কিন্তু পরে ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়।

তিনি বলেন, ইউক্রেন আক্রমণ করতে চেয়েছিল রাশিয়া- এই ধারণাটি বাজে কথা। তবে অন্য প্রেসিডেন্টের মতো সম্মান চেয়েছিল পুতিন।

বিজ্ঞাপন

গতকাল শনিবার (২২ জানুয়ারি) পদত্যাগের বিষয়ে শনবাচ বলেন, ‘আরও ক্ষতি এড়াতে অবিলম্বে নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করেছি।’

ওই ভিডিওতে কে-আচিম শনবাখ বলেন, ‘পশ্চিমা নেতাদের মতো সম্মান মর্যাদা চান পুতিন। তিনি যে সম্মানটা চান তা দেওয়া খুবই সহজ এবং এটা তার প্রাপ্য।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘২০১৪ সালে দখল করা ক্রিমিয়ান উপদ্বীপ ছেড়ে চলে গেছে রাশিয়া এবং আর কখনোই ফিরবে না।’

এদিকে জার্মান নৌবাহিনীর প্রধান কে-আচিম শনবাখের এ মন্তব্যকে স্পষ্টভাবে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনে অস্ত্র সরবরাহ করেছে। কিন্তু দেশটিতে গোলাবারুদের অনুরোধ প্রত্যাখ্যান করেছে জার্মানি।

তবে বরাবরই ইউক্রেনে আক্রমণ করার অভিযোগ নাকচ করে আসছে রাশিয়া। একইসঙ্গে রাশিয়ার নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোতে অন্তর্ভুক্ত না করতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন