বিজ্ঞাপন

রুশ হামলার সম্ভাব্য তারিখ জানালেন ইউক্রেনের শীর্ষ জেনারেল

January 23, 2022 | 4:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

রুশ হামলার সম্ভাব্য তারিখ জানালেন ইউক্রেনের এক শীর্ষ সামরিক কর্মকর্তা। ব্রিটিশ পত্রিকা দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন সামরিক বাহিনীর লেফট্যানেন্ট জেনারেল আলেকজান্ডার পাভলিউক আগামী মাসের ২২ তারিখ রাশিয়া তার দেশে হামলা চালাতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন।

বিজ্ঞাপন

সাক্ষাৎকারে আলেকজান্ডার পাভলিউক বলেন, ‘ইউক্রেনে আগামী ফেব্রুয়ারির ২০ তারিখ রাশিয়া হামলা চালাতে পারে। এদিন বেইজিংয়ে ২০২২ শীতকালীন অলিম্পিক শেষ হবে।’ তিনি বলেন, ‘এটি এমন একটি তারিখ যা আমাদের উদ্বিগ্ন করে তুলেছে। আমরা অনুমান করছি, চীনে আয়োজিত ক্রীড়া ইভেন্টটি নষ্ট করতে চাইবে না ক্রেমলিন।’

ইউক্রেনের কমান্ডার রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘মস্কো যদি হামলা করে তাহলে ইউক্রেনীয়রা খালি হাতেই তাদের ছিঁড়ে ফেলবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ৫২ বছর বয়সী লেফট্যানেন্ট জেনারেল পাভলিউক ইউক্রেনের ৫২ হাজার সেনার একটি বাহিনীকে নেতৃত্ব দেন।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেন মনে করছে, রাশিয়া যে কোনো সময় ইউক্রেনে সামরিক হামলা চালাতে পারে। তবে রাশিয়া বরাবরই বলে আসছে, সামরিক হামলা চালানোর কোনো উদ্দেশ্য নেই।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৪ সালে ক্রিমিয়া দখলের প্রাক্কালে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের টানাপড়েন শুরু হয়। তারপর থেকে বিভিন্ন সময় দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছলেও ২০২১ সালের শেষ দিক থেকে দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। ইউক্রেনের পক্ষে পশ্চিমা সামরিক জোট ন্যাটো সব ধরনের সহায়তা দেওয়া ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন