বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, সংক্রমণ হার বেড়ে ৩১.২৯

January 23, 2022 | 5:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ২৪ ঘণ্টায় করোনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ২২৩ জনে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১০ হাজার ৯০৬ জন। শনাক্তের হার ৩১ দশমিক ২৯ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৮৫ হাজার ১৩৬ জনে।

বিজ্ঞাপন

রোববার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে গতকাল শনিবার (২২ জানুয়ারি) করোনায় ১৭ জনের মৃত্যু হয়; শনাক্ত হন ৯ হাজার ৬১৪ জন; শনাক্তের হার ছিল ২৮ দশমিক ০২ শতাংশ।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৪টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৬টি।

বিজ্ঞাপন

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে ৩৫ হাজার ৫১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৮৫৪টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২১ লাখ ১৬ হাজার ৮৮০টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮২ লাখ ৮৪ হাজার ৪০১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৮ লাখ ৩২ হাজার ৪৭৯টি।

বিজ্ঞাপন

শনাক্তের সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৯ হাজার ৬১৪ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন নতুন করে ১০ হাজার ৯০৬ জন। এখন পর্যন্ত দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৬ লাখ ৮৫ হাজার ১৩৬ জনের শরীরে।

বিজ্ঞাপন

সংক্রমণের হার ৩১ দশমিক ২৯

আগের দিন দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২৮ দশমিক শূন্য ২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ৩১ দশমিক ২৯ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪৮২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা বেড়ে হয়েছে ৭৮২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৫৬ হাজার ৮৬১ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৩৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৭ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমে হয়েছে ১৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২২৩ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৭ জনের মধ্যে আট জন নারী, ৬ জন পুরুষ। এই ১৪ জনের মধ্যে ১১ জন সরকারি হাসপাতালে ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৫ জনের মৃত্যু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের ৫ জনই ঢাকা বিভাগের। এছাড়া দুই জন করে মারা গেছেন চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগে। এক জন করে মারা গেছেন বরিশাল, খুলনা ও রংপুর বিভাগে। দেশের ৮ বিভাগের মধ্যে ৭ বিভাগে করোনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ চার জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এ ছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন ও ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন ও ৮১ থেকে ৯০ বছর বয়সী দুইজন মারা গেছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন