বিজ্ঞাপন

বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন ১৫ জন

January 23, 2022 | 7:38 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। শিল্প-সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় এবার ১৫ জনকে পুরস্কার দেওয়া হবে।

বিজ্ঞাপন

রোববার (২৩ জানুয়ারি) বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনক্রমে এ পুরস্কার ঘোষণা করা হয়। বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবার কবিতায় আসাদ মান্নান, বিমল গুহ; কথাসাহিত্যে ঝর্না রহমান, বিশ্বজিৎ চৌধুরী; প্রবন্ধ/গবেষণায় হোসেনউদ্দীন হোসেন; অনুবাদে আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী; নাটকে: সাধনা আহমেদ; শিশুসাহিত্যে রফিকুর রশীদ; মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার; বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ; বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে শুভাগত চৌধুরী; আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো; ফোকলোরে আমিনুর রহমান সুলতান পুরস্কার পাচ্ছেন।

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মনোনীতদের এ পুরস্কার প্রদান করবেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৯৬০ সাল থেকে বাংলা একাডেমি বাংলা সাহিত্যে অবদানের জন্য পুরস্কার দিয়ে আসছে। ১৯৮৫, ১৯৯৭ ও ২০০০ এই তিন বছর কোনো পুরস্কার দেওয়া হয়নি।

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন