বিজ্ঞাপন

৬ ফেব্রুয়ারি পর্যন্ত অফিস চলবে অর্ধেক জনবলে

January 23, 2022 | 8:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে ২৪ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবল নিয়ে অফিস চলবে। রোববার (২৩ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. সাইফুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়, সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেক কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে। অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

আদালতের বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে। এছাড়াও ব্যাংক-বিমা, ও আর্থিক প্রতিষ্ঠানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

বিজ্ঞাপন

এর আগে শুক্রবার (২১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সাবিরুল ইসলামের সই করা ওপর এক প্রজ্ঞাপনে পাঁচটি নির্দেশনার বিষয়ে জানানো হয়।

নির্দেশনাগুলো হলো— ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি সকল স্কুল, কলেজ বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থাগ্রহণ করবে। রাষ্ট্রীয়, সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সমাবেশ ও অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে। সরকারি-বেসরকারি অফিস, শিল্প কারখানায় কর্মকর্তা-কর্মচারীদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে দায়িত্ব বহন করবে। বাজার, মসজিদ, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, রেলস্টেশনসহ সবধরনের জনসমাবেশে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি মনিটর করবে।

বিজ্ঞাপন

এর আগে ১০ জানুয়ারি সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকারিভাবে ১১ দফা নির্দেশনা দেওয়া হয়।

উল্লেখ্য যে, দেশে করোনাভাইরাস সংক্রমণ সম্প্রতি ব্যাপক হারে বাড়ছে। রোববার পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এর আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছেন ১০ হাজার ৯০৬ জন। একই সময়ে মারা গেছেন ১৪ জন।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/এসবি/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন