বিজ্ঞাপন

করোনা— শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি নির্বাচন বন্ধ

January 23, 2022 | 10:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: করোনাভাইরাসের বিস্তার রোধে চলমান বন্ধে সব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডির নির্বাচন স্থগিত রাখতে জরুরি নির্দেশনা জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড। কোনো প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির নির্বাচনি কার্যক্রম শুরু হয়ে থাকলে সেই কার্যক্রমও জরুরিভিত্তিতে স্থগিত রাখতে বলা হয়েছে নির্দেশনায়।

রোববার (২৩ জানুয়ারি) এ সংক্রান্ত পৃথক দু’টি জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দেশের সব স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের অবগতির জন্য জরুরি এই নির্দেশনা জারি করা হয়।

বিজ্ঞাপন

নির্দেশনায় বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির নির্বাচন সংক্রান্ত কার্যক্রম চলমান রয়েছে, সেসব যাবতীয় কার্যক্রম আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হলো।

নির্দেশনায় আরও বলা হয়, যদি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানো হয়, সেক্ষেত্রে স্বংক্রিয়ভাবে এ নিষেধাজ্ঞা ছুটিকালীন সময় পর্যন্ত বহাল থাকবে। শিক্ষা বোর্ডের আইন অনুযায়ী সেই ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

ঢাকা শিক্ষা বোর্ডের নির্দেশনা বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের জারি করা গত ২২ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি সংক্রান্ত ১১ নির্দেশনা বাস্তবায়নে যথাযথভাবে প্রতিপালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে গত শুক্রবার (২১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশনা জারি করা হয়। বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ধরনের সিদ্ধান্ত নিতে বলা হয়। সে অনুযায়ী পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়গুলোও বন্ধ ঘোষণা করেছে। তবে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে হল খোলা রাখা হয়েছে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ই ক্লাস ও পরীক্ষা অনলাইনে নেওয়ার কথা জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন