বিজ্ঞাপন

শিক্ষকদের সাময়িক বরখাস্তের মেয়াদ ৬ মাসের বেশি নয়

January 24, 2022 | 10:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসার কোনো শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না- এমন নির্দেশনা দিয়ে সংশ্লিষ্ট রিট মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়েছে, কোনো শিক্ষকের বিষয়ে অভিযোগ উঠলে ব্যবস্থা নেওয়ার কার্যক্রম শুরু করার অথবা বরখাস্ত করার ১৮০ কার্যদিবসের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করতে হবে। অন্যথায় বরখাস্তের আদেশ বাতিল হয়ে যাবে এবং ওই শিক্ষক আপনা আপনি স্বপদে বহাল হয়ে যাবেন। এ বিষয়ে সব বোর্ডে একটি সার্কুলার জারি করতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা এক শিক্ষকের করা রিট নিষ্পত্তি করে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর রায় দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম (বর্তমানে আপিল বিভাগের বিচারপতি) ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। ওই রায়ের সত্যায়িত অনুলিপি সম্প্রতি পেয়েছেন বলে সোমবার (২৪ জানুয়ারি) জানিয়েছেন আবেদনের পক্ষে আইনজীবী মো. হুমায়ুন কবির।

বিজ্ঞাপন

মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেওয়ার অভিযোগে ২০০৭ সালে সামরিক বরখাস্ত করা হয়। দীর্ঘদিন এ অভিযোগের নিষ্পত্তি না করায় ২০১৭ সালে বাদশা মিয়া হাইকোর্টে রিট করেন। পরে আদালত রুল জারি করেন। সেই রুলের শুনানি শেষে গত বছরের ৯ সেপ্টেম্বর রায় দেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন