বিজ্ঞাপন

শাবিপ্রবিতে অনশন থামিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ইঙ্গিত

January 25, 2022 | 7:16 pm

শাবিপ্রবি করেসপন্ডেন্ট

সিলেট: উপাচার্যের পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আমরণ অনশনের ১৪৭ ঘণ্টা পার হলেও ফলপ্রসূ সিদ্ধান্ত না আসায় অনশন ভাঙতে পারেন বলে জানিয়েছেন আন্দোলনরত একদল শিক্ষার্থী। তবে একই দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ করেছেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় এ ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থী মুহাইমিনুল বাসার রাজ সারাবাংলাকে বলেন, আমাদের আন্দোলনে ১৩তম দিন চলছে, অনশনে চলছে ৭ম দিন। অনশনের ১৪৭ ঘণ্টা পার হলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে কোনো ধরনের আশানুরূপ সিদ্ধান্ত আসেননি। তাই আমরা আমাদের সহপাঠীদের মৃত্যু ঝুঁকি এড়াতে তাদের অনশন ভাঙানোর চেষ্টা করছি। তবে যতদিন উপাচার্য পদত্যাগ করবে না ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাব বলে শপথ করেছি।

এদিকে বর্তমানে অনশনরত ২৮জন শিক্ষার্থীর মধ্যে গুরুতর অসুস্থ হয়ে ১৯ জন সিলেটের ৩টি হাসপাতালে ভর্তি আছেন। বাকি ৯ জন অনশনরত অবস্থায় উপাচার্য বাসভবনের সামনে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

গত বুধবার (১৯ জানুয়ারি) বিকেল ৩টা থেকে এই অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। শুরুতে ২৪ জন অনশন শুরু করলেও পারিবারিক জরুরি প্রয়োজনে এক জন বাড়ি চলে যান। পরে আরও পাঁচ শিক্ষার্থী অনশন কর্মসূচিতে যোগ দেন।

এর আগে গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত ঘটে। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।

বিজ্ঞাপন

পরে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ ছাত্রীদের আন্দোলনে হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করলে তাদের উপর লাঠিচার্জ  ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন