বিজ্ঞাপন

প্রত্যর্পণবিরোধী আপিলে অ্যাসাঞ্জের জয়

January 25, 2022 | 8:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে করা এক আপিল মামলায় জয় পেয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জ। ব্রিটেনের হাইকোর্টে ওঠা ওই আপিলের রায়ে বলা হয়, প্রত্যর্পণ ঠেকাতে সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হতে পারবেন তিনি। এই রায়ের পর স্বস্ত্বি প্রকাশ করেন অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা মরিস।

বিজ্ঞাপন

এদিকে, জুলিয়ান অ্যাসাঞ্জকে নিজেদের দেশে নিয়ে বিচারের মুখোমুখি করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন। এক বছর ধরে তার মানসিক স্বাস্থ্য বিবেচনায় প্রত্যর্পণের মার্কিন অনুরোধ নাকচ করে আসছে ব্রিটেন। পরে ২০২১ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের আশ্বাসে অ্যাসাঞ্জকে হস্তান্তরের পক্ষে রায় দেয় ব্রিটিশ আদালত।

সোমবারের রায়ে ব্রিটেনের হাইকোর্ট বলেছে, প্রত্যর্পণ ঠেকানোর যৌক্তিকতা উপস্থাপনের সুযোগ পাবেন অ্যাসাঞ্জ। এতে আপাতত যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ আটকে দিতে পারবেন তিনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০০৬ সালে উইকিলিকস প্রতিষ্ঠার চার বছর পর মার্কিন গোপন নথি প্রকাশ করে আলোচনায় আসেন অ্যাসাঞ্জ। পরে তার বিরুদ্ধে ১৭টি গুপ্তচর বৃত্তিসহ ১৮টি অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। অপরাধ প্রমাণ হলে তার ১৭৫ বছর পর্যন্ত জেল হতে পারে। গ্রেফতার এড়াতে লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত সেখানেই ছিলেন। পরে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাকে গ্রেফতার করে নেওয়া হয় লন্ডনের বেলমার্শ কারাগারে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন