বিজ্ঞাপন

ইসি গঠন আইন নিয়ে সংসদীয় কমিটির প্রতিবেদন জমা বুধবার

January 25, 2022 | 10:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত প্রস্তাবিত আইনের ওপর প্রতিবেদন চূড়ান্ত করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আগামীকাল বুধবার (২৬ জানুয়ারি) এই প্রতিবেদনটি কমিটি জমা দেবে।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় সূত্র বলছে, বহুল আলোচিত এই বিলটি পাসের জন্য পরবর্তী কার্যদিবসে সংসদে উত্থাপন করা হবে। বিলটি পাস হলে স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে এসে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইন পাবে জাতি।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, দুই দিন বিরতির পর আগামীকাল বুধবার সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বসবে চলতি সংসদের ১৬তম অধিবেশনের (শীতকালীন) পরবর্তী বৈঠক। বৈঠকের কার্যতালিকায় ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’-এর প্রতিবেদন উত্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার প্রতিবেদনটি উত্থাপন করবেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এর আগে, গত রোববার (২৩ জানুয়ারি) আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিলটি সংসদে উত্থাপন করেন। এরপর বিলটি অধিকতর পরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলের দু’টি ধারায় গুরুত্বপূর্ণ পরিবর্তনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এই পরিবর্তনের ফলে কোনো ব্যক্তি নৈতিক স্খলনজনিত কারণে যেকোনো মেয়াদে সাজাপ্রাপ্ত হলেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বা নির্বাচন কমিশনার (ইসি) পদে নিয়োগে অযোগ্য হবেন। একইসঙ্গে বিলে সিইসি-ইসি’র যোগ্যতায় সরকারি, বিচার বিভাগীয়, আধা-সরকারি বা বেসরকারি পদের পাশাপাশি ‘স্বায়ত্তশাসিত ও অন্যান্য পেশা’য় কর্মরতদের যুক্ত করছে সংসদীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

এই বিলের প্রতিবেদন উত্থাপন ছাড়াও আগামীকাল বুধবারের বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেহের আফরোজ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব সংশ্লিষ্ট কমিটির প্রতিবেদন উত্থাপন করবেন। এছাড়া অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা চলবে।

চলতি সংসদের ১৬তম অধিবেশন শুরু হয় গত ১৬ জানুয়ারি। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে সীমিতসংখ্যক সংসদ সদস্যের উপস্থিতিতে এই অধিবেশন চলছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন