বিজ্ঞাপন

শনাক্ত ১৫৫২৭, মৃত্যু ১৭ জনের

January 26, 2022 | 5:16 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫ হাজার ৫২৭ জনের শরীরে। এ নিয়ে নতুন সংক্রমণ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ হলো ১৭ লাখ ৩১ হাজার ৫২৪ জন।

বিজ্ঞাপন

একই সময়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৭ জন, যা আগের দিনের চেয়ে একজন কম। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ৩১ দশমিক ৬৪ শতাংশ। যা আগের দিন ছিল ৩২ দশমিক ৪০ শতাংশ।

বুধবার (২৬ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৮টি।

বিজ্ঞাপন

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে ৪৯ হাজার ২৭৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৭৩টি।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২২ লাখ ৬১ হাজার ২৫২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৫৮ হাজার ৩৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ৩ হাজার ২১৫টি।

বিজ্ঞাপন

মোট সংক্রমণ ছাড়াল ১৭ লাখ

গত ২৪ ঘণ্টার সংক্রমণ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো মোট ১৭ লাখ ৩১ হাজার ৫২৪ জনের শরীরে। এর আগে গত ১২ জানুয়ারি দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ ছাড়িয়েছিল ১৬ লাখ। এরও আগে গত ৩১ আগস্ট করোনার মোট সংক্রমণ ছাড়িয়েছিল ১৫ লাখ।

বিজ্ঞাপন

হিসাব বলছে, ১৫ লাখ থেকে ১৬ লাখ হওয়ার পথে এক লাখ সংক্রমণ শনাক্ত হতে সময় নিয়েছিল চার মাস ১২ দিন। অথচ এরপর মাত্র ১৪ দিনেই আরও এক লাখের বেশি করোনা সংক্রমণ শনাক্ত হলো দেশে।

সংক্রমণের হার ৩১ দশমিক ৬৪ শতাংশ

আগের দিন করোনা সংক্রমণের হার ছিল ৩২ দশমিক ৪০ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কিছুটা কমে হয়েছে ৩১ দশমিক ৬৪ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৯৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬০ হাজার ৬ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৯ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৮ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭ জনের। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ২৭৩ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৭ জনের মধ্যে চারজন নারী, ১৩ জন পুরুষ। তাদের ১২ জন সরকারি ও পাঁচজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু শুধু ৫ বিভাগে

গত ২৪ ঘণ্টায় দেশের ৮ বিভাগের মধ্যে করোনায় ৫ বিভাগের বাসিন্দাদের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ১০ জন, চট্টগ্রামে চারজন, একজন করে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে কারও মৃত্যু হয়নি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তিন জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এ ছাড়া ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুইজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী দুইজন মারা গেছেন, ৯১ থেকে ৯০ বছর বয়সী একজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী তিনজন মারা গেছেন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন