বিজ্ঞাপন

স্থগিতাদেশ দেননি হাইকোর্ট, শিল্পী সমিতির নির্বাচনে বাধা নেই

January 26, 2022 | 6:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন স্থগিত চেয়ে করা আবেদন নাকচ করে দিয়েছেন হাইকোর্ট। অর্থাৎ এই নির্বাচনে উচ্চ আদালতের কোনো স্থগিতাদেশ নেই।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জানুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এই আদেশের ফলে ২৮ জানুয়ারি এই নির্বাচন আয়োজনে কোনো বাধা থাকছে না।

আদালতে চলচ্চিত্র শিল্পী সমিতি সাধারণ সম্পাদক জায়েদ খানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন, জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী নাহিদ সুলতানা যুথি। আবেদনকারী শিল্পীদের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

বিজ্ঞাপন

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় জানান, আদালত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে স্থগিতাদেশ দেননি। একইসঙ্গে ভোটার তালিকা থেকে বাদ পড়া শিল্পীদের আবেদনের পরিপ্রেক্ষিতে জারি হওয়া রুল শুনানির জন্য প্রস্তুত হলে আদালত তা শুনবেন। এ ছাড়া ওই রুলে আরও ৮৭ জন শিল্পীকে অন্তর্ভুক্ত করেছেন আদালত।

এর আগে, কোনো নোটিশ ছাড়াই চলচ্চিত্র শিল্পী সমিতির ১৬ সদস্যকে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। খোরশেদ আলম খসরুসহ ১৬ জন শিল্পীর দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে গত ১১ জানুয়ারি বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বিজ্ঞাপন

এরপর আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠেয় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক ২০২২-২৩ মেয়াদের নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিলেও আদালত আজ শিল্পী সমিতির নির্বাচনে কোনো স্থগিতাদেশ দেননি। এর ফলে আগামী ২৮ জানুয়ারি যথাসময়ে শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন