বিজ্ঞাপন

শিক্ষার্থীদের সঙ্গে বসে সমস্যার সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী

January 26, 2022 | 7:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান আন্দোলনে শিক্ষার্থীরা অনশন ভাঙায় স্বস্তি পেয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনশন ভাঙানোর জন্য ড. জাফর ইকবালের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। শিক্ষার্থীদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা হবে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জানুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে হেয়ার রোডে নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী। ওই সংবাদ সম্মেলনেই মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের সন্তানেরা আর অনশন করবে না— এটি আমাদের জন্য স্বস্তির। তাদের অনশন ভাঙানোর জন্য আমি ড. জাফর ইকবালের প্রতি কৃতজ্ঞতা জানাই।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১৬৩ ঘণ্টা পর অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

গত ১৩ জানুয়ারি রাতে শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা। একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরে পুলিশ হামলা করলে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তা উপেক্ষা করেই উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চলমান রাখেন শিক্ষার্থীরা। ১৯ জানুয়ারি বিকেল ৩টায় শুরু হয় শিক্ষার্থীদের আমরণ অনশন। সাত দিন পর আজ বুধবার ড. জাফর ইকবাল সস্ত্রীর শাবিপ্রবি ক্যাম্পাসে উপস্থিত হয়ে তাদের দাবি পূরণে আশ্বাস পেয়েছেন জানিয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান।

বিজ্ঞাপন

শাবিপ্রবির এই আন্দোলনটি ভিন্ন দিকে চলে যেত পারত বলে মনে করছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কয়েকটি দফার আন্দোলন কেন এক দফায় রূপান্তরিত হলো, সেটি খতিয়ে দেখা হবে। একইসঙ্গে আমরা অবশ্যই শিক্ষার্থীদের দাবিগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করব। আমাদের শিক্ষার্থীদের অভাব-অভিযোগ-অসন্তোষ যা আছে, সেগুলোর সমাধান করা হবে।

আরও পড়ুন- ‘১০ হাজার টাকা দিলাম, দেখি সিআইডি অ্যারেস্ট করে কি না’

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, আমরা শিক্ষার্থীদের পক্ষে। আমাদের কোনো পক্ষ-বিপক্ষ নেই। আমরা সবাই একই পক্ষ। শিক্ষার্থীরা কষ্ট ও বেদনা পেয়েছে। আমরা সবসময় তাদের পক্ষে ছিলাম, আছি এবং থাকব। তারা আমাদের সন্তান, আমাদের ভবিষ্যৎ। শুধু শাহজালাল বিশ্ববিদ্যালয় নয়, সব বিশ্ববিদ্যালয়ে সমস্যা সমাধান করা হবে।

শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, অন্দোলনের সময় যেসব মামলা হয়েছে, সেগুলো তুলে নেওয়া হবে। যারা মামলা করেছেন, তাদের সঙ্গে কথা বলে সেগুলো আমরা নিষ্পত্তি করে নেব। মামলা তাদের শিক্ষাজীবনে কোনো প্রভাব ফেলবে না।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভোরে শাবিপ্রবিতে গিয়ে যা বললেন জাফর ইকবাল

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একজন উপাচার্য চলে গেলে আরেকজন আসবেন। এখন সবার সমস্যাগুলোকে বিদায় করতে হবে, সমাধান করতে হবে। শিক্ষার্থীদের সঙ্গে বসে আলোচনা করে সমস্যা সমাধান করা হবে।

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন