বিজ্ঞাপন

তৈরি পোশাক শিল্পের সুযোগ কাজে লাগাতে সরকারি সহায়তা জরুরি

January 26, 2022 | 8:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তৈরি পোশাক শিল্পের সুযোগ কাজে লাগাতে সরকারি সহায়তা জরুরি বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উদীয়মান সুযোগগুলোকে কাজে লাগানো এবং সেইসঙ্গে শিল্পের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে সরকারের সহায়তা সহায়ক ভূমিকা পালন করতে পারে।

বুধবার (২৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ’র প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি মিরান আলী ও পরিচালক আসিফ আশরাফ এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রধানমন্ত্রীর কার্যালয়ে ড. আহমদ কায়কাউসের কাছে দেড় কোটি টাকার অনুদানের চেক হস্তান্তর করেন। কোভিড মহামারির কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য বিজিএমইএ এই অনুদান প্রধানমন্ত্রীর তহবিলে দিয়েছে।

বিজিএমইএ নেতারা ড. আহমদ কায়কাউসের সঙ্গে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলা এবং সম্ভাবনা ও সুযোগ কাজে লাগানোর কৌশলগুলো নিয়েও আলোচনা করেন।

আলোচনায় বাংলাদেশের এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণ ও সেইসঙ্গে রফতানিমুখী বাণিজ্যে সম্ভাব্য প্রভাব এবং এলডিসি পরবর্তী সময়ের নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি গ্রহণের মতো বিষয়গুলোও উঠে আসে। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে বৈশ্বিক পোশাক শিল্পে যে পরিবর্তনের ধারা সূচিত হচ্ছে, তার সঙ্গে আগামী দিনগুলোতে খাপ খাইয়ের নেওয়ার জন্য শিল্পের অগ্রাধিকারগুলো নিয়েও আলোচনা করেন তারা।

বিজ্ঞাপন

ফারুক হাসান কোভিড মহামারির প্রথম ঢেউ ও দ্বিতীয় ঢেউ চলার সময়ে তৈরি পোশাক শিল্পকে সহায়তা দেওয়ার জন্য পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, শিল্পটিকে বেঁচে থাকতে ও কোভিড মোকাবিলা করে ঘুরে দাঁড়াতে এই প্রণোদনা সহায়তা করেছে।

তিনি আরও বলেন, পোশাক শিল্প বর্তমানে ব্যবসার কাঠামো পুনর্নিধারণ এবং উদ্ভাবন, পণ্য বৈচিত্র্যকরণ ও প্রযুক্তি আপগ্রেডেশনের মাধ্যমে মূল্য সংযোজন এবং প্রযুক্তি আপগ্রেডেশনের মাধ্যমে শিল্পকে টেকসই ও ব্যয়সাশ্রয়ী  করতে মনোযোগ ক্রমশ বাড়াচ্ছে।

বিজিএমইএ সভাপতি বলেন, তৈরি পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি গ্রহণ এবং শিল্পের সুযোগ ও সম্ভাবনাগুলো কাজে লাগানোর জন্য সরকারের সহায়তা শিল্পের জন্য জরুরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন